বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

২৮ বছর পর মামলা খারিজ রিভিশনের প্রস্তুতি বাদীর

কল্পনা চাকমা অপহরণ

রাঙামাটি প্রতিনিধি

হিল উইমেন্স ফেডারেশনের নেত্রী কল্পনা চাকমা অপহরণ মামলাটি ২৮ বছর পর খারিজ করে দিয়েছেন আদালত। খারিজ হওয়া মামলাটি উচ্চ আদালতে রিভিশনের প্রস্তুতি চলছে। গতকাল দুপুর ১টায় এ মামলার সিনিয়র আইনজীবী জুয়েল দেওয়ান গণমাধ্যমকে এ তথ্য জানান। তিনি বলেন, মঙ্গলবার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে খারিজ করা হয় ২৮ বছর ধরে চলা বহুল আলোচিত কল্পনা চাকমা অপহরণ মামলাটি। এ রায়ে আমরা অসন্তুষ্ট। মামলার বাদী কল্পনা চাকমার বড় ভাই কালেন্দি কুমার চাকমা ফের মামলা চালু করতে চান। তার মতামতের পরিপ্রেক্ষিতে রিভিশনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ১৯৯৬ সালের ১১ জুন মধ্যরাতে রাঙামাটির বাঘাইছড়ি উপজেলার লাইল্যাঘোনা এলাকার নিজ বাড়ি থেকে কল্পনা চাকমাকে তুলে নিয়ে যায় দুর্বৃত্তরা। এরপর কোনো খোঁজ না পেয়ে বাঘাইছড়ি থানায় কল্পনা চাকমা অপহরণ মামলা করেন তার বড় ভাই কালেন্দি কুমার চাকমা। এরপর শুরু হয় তদন্ত কার্যক্রম। আদালত কল্পনা চাকমা নিখোঁজের রহস্য উন্মোচন করতে তদন্তের দায়িত্ব দেন। পরে অধিকতর তদন্তের দায়িত্ব পান রাঙামাটি পুলিশ সুপার। ২০১৬ সালে এ মামলার ৩৯তম তদন্ত কর্মকর্তা হিসেবে রাঙামাটির পুলিশ সুপার তদন্তের চূড়ান্ত রিপোর্ট রাঙামাটি আদালতে দাখিল করেন। এ প্রতিবেদনের বিরুদ্ধে নারাজি দাখিল করেন বাদী। কিন্তু আদালত প্রতিবেদন যাচাইবাছাই করে নারাজি প্রত্যাখ্যান করেন।

এ ব্যাপারে কালেন্দি চাকমা বলেন, ‘মামলায় পুলিশ সুপারের তদন্ত প্রতিবেদনে প্রকৃত আসামিদের বাদ দেওয়া হয়েছে। আমরা এতে সন্তুষ্ট নই। এ মামলা পুনরায় চালুর জন্য উচ্চতর আদালতে রিভিশন করব।’

উল্লেখ্য, গত মঙ্গলবার রাঙামাটি চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে উত্থাপন করা হয় ১৯৯৬ সালে আঞ্চলিক রাজনৈতিক সংগঠন হিল উইমেন্স ফেডারেশনের নেত্রী কল্পনা চাকমা অপহরণ মামলাটি। মামলার সাক্ষ্যপ্রমাণ ও তদন্ত প্রদিবেদন যাচাইবাছাই করে রায় ঘোষণা করেন সিনিয়র চিফ জুডিশিয়াণ ম্যাজিস্ট্রেট ফাতেমা বেগম মুক্তা। রায়ে মামলাটি খারিজের আদেশ দেওয়া হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর