বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

দেশে দ্বিতীয় সর্বোচ্চ শব্দের মাত্রা রংপুরে

নিজস্ব প্রতিবেদক, রংপুর

সারা দেশের বিভাগীয় শহরের জরিপে রাজধানী ঢাকার পরই রংপুরে সর্বোচ্চ শব্দের মাত্রা রেকর্ড করা হয়েছে। পরিবেশ অধিদফতরের শব্দদূষণ নিয়ন্ত্রণে সমন্বিত ও অংশীদারিমূলক প্রকল্পের আওতায় ২০২৩ সালের জরিপে ঢাকায় সর্বোচ্চ ১২৯ দশমিক ৪ ডেসিবেল শব্দের মাত্রা রেকর্ড করা হয়। রংপুরে রেকর্ড করা হয়েছে ১২৮ দশমিক ৫ ডেসিবেল। এ ছাড়া সিলেটে ১০৭ দশমিক ৩, খুলনায় ১১৩ দশমিক ১, রাজশাহীতে ১২৩ দশমিক ৭, ময়মনসিংহে ৮৬ দশমিক ৫ এবং বরিশালে ১০১ দশমিক ৬ ডেসিবেল সর্বোচ্চ শব্দের মাত্রা রেকর্ড করা হয়েছে। আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস উদযাপন উপলক্ষে গতকাল রংপুর জেলা প্রশাসক সম্মেলন কক্ষে আলোচনা সভায় প্রবন্ধ উপস্থাপনায় এসব তথ্য তুলে ধরেন পরিবেশ অধিদফতর রংপুর বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক আজহারুল ইসলাম। শব্দদূষণ থেকে পরিত্রাণ পেতে নিয়মিত প্রচারাভিযান, জনসচেতনতামূলক র‌্যালি, ভ্রাম্যমাণ আদালত পরিচালনাসহ পরিবেশ অধিদফতরের নানা কার্যক্রম তুলে ধরা হয় সভায়। জেলা প্রশাসক মোহাম্মদ মোবাশ্বের হাসানের সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার আবু জাফর।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন রংপুর মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার সায়ফুজ্জামান ফারুকী, পরিবেশ অধিদফতরের পরিচালক সৈয়দ ফরহাদ হোসেন, রংপুর রেঞ্জ কার্যালয়ের পুলিশ সুপার আবদুল লতিফ, অতিরিক্ত পুলিশ সুপার তরিকুল ইসলাম।

সভায় শব্দদূষণের স্বাস্থ্যগত ক্ষতি নিয়ে আলোচনা করেন রংপুর মেডিকেল কলেজের নাক, কান ও হেড-নেক সার্জারি বিভাগের সহকারী অধ্যাপক ডা. এ এইচ এম রশিদ-ই-মাহবুব।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর