শিরোনাম
শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

প্রতিবন্ধীদের মূলধারায় ফিরিয়ে আনতে কাজ হচ্ছে : দীপু মনি

নিজস্ব প্রতিবেদক

সমাজকল্যাণ মন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, প্রতিবন্ধী ব্যক্তিদের সমাজের মূলধারায় ফিরিয়ে আনতে সরকারের বড় প্রচেষ্টা রয়েছে। এর অংশ হিসেবে প্রতিবন্ধীদের জন্য আইন ও নীতিমালা তৈরি করা হয়েছে। তাদের শিক্ষা নিশ্চিত করতে সমন্বিত বিশেষ শিক্ষা নীতিমালা-২০১৯ প্রণয়ন করছে সরকার। যারা সাধারণ শিক্ষা গ্রহণে সক্ষম নয়, তাদের এই নীতিমালার আওতায় আনা হবে। গতকাল বিকালে রাজধানীর শিল্পকলা একাডেমিতে ব্রিটিশ কাউন্সিল ও ঢাকা থিয়েটার আয়োজিত আন্তর্জাতিক প্রতিবন্ধী শিল্প প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ ডেপুটি হাইকমিশনার ম্যাট ক্যানেল, ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের ডিরেক্টর শ্যানন ওয়েস্ট, ঢাকা থিয়েটারের প্রতিষ্ঠাতা নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চু প্রমুখ। ডা. দীপু মনি বলেন, সরকার অর্থনৈতিক ক্ষেত্রে অন্তর্ভুক্তিমূলক নীতি পালন করছে। কিছু না থাকলেও আমাদের রাজনৈতিক সদিচ্ছাটা আছে। এখন প্রয়োজন সর্বস্তরে একটা সচেতনতা তৈরি করা। বাসাবাড়ি, গণপরিবহন ও অন্যান্য স্থাপনাগুলোকে প্রতিবন্ধীবান্ধব হিসেবে গড়ে তুলতে হবে। আর এটাই হবে বৈষম্য দূরীকরণের একটা বড় পদক্ষেপ। সমাজকল্যাণ মন্ত্রী বলেন, প্রতিবন্ধী ব্যক্তিরা অনেক ক্ষেত্রে সাধারণ মানুষের চেয়ে সৃজনশীল হয়ে থাকেন।

যথাযথ সুযোগ পেলে নান্দনিকতা চর্চায় তারা নিজেদের প্রকাশ করতে পারেন।

নাট্যচর্চা বরাবরই বিভিন্ন বিষয়ে অগ্রগণ্য ভূমিকা রেখে আসছে। প্রতিবন্ধী ব্যক্তিরাও যে তাতে ভূমিকা রাখতে পারে, এ বিষয়টি নিশ্চিত করার দায়িত্ব আমাদেরই নিতে হবে। আজকের এ আয়োজনের সবচেয়ে বড় বার্তা হলো, প্রতিবন্ধীদেরও সমাজের অন্য সব মানুষের মতো সৃষ্টিশীল কাজ করার সক্ষমতা রয়েছে।

তিনি আরও বলেন, মানসিক ও শারীরিক বিকাশের জন্য ক্রীড়া এবং সাংস্কৃতিক চর্চা অপরিহার্য। সরকার বিদ্যালয়গুলোর মাধ্যমে সারা বছরই প্রতিবন্ধীদের নিয়ে ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতার আয়োজন করছে। এ আয়োজন যত বেশি করা যাবে ততই তারা মানসিকভাবে বিকশিত হবে। এজন্য সরকারের পাশাপাশি বেসরকারিভাবেও উদ্যোগ নিতে হবে। আমাদের প্রতিবন্ধী বন্ধুরা বিশেষ অলিম্পিক কিংবা প্যারা অলিম্পিকে অংশ নিয়ে প্রতি বছর অনকে পদক জয় করছেন। সরকার প্রতিবন্ধীদের জন্য একটি বিশেষ ক্রীড়া কমপ্লেক্স নির্মাণ করছে। এটি নির্মাণ হলে প্রতিবন্ধীরা ক্রীড়াচর্চায় আরও এগিয়ে যেতে পারবে।

সর্বশেষ খবর