শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা
পিএসসি চেয়ারম্যান

প্রতি বছর একটি বিসিএস পরীক্ষা শেষ করার পরিকল্পনা

সাড়ে ৯টার পরে যাওয়ায় পরীক্ষা দিতে পারেননি অনেকে। ৩ হাজার ১৪০ পদের বিপরীতে ৩ লাখ ২৫ হাজার ৬০৮ জন আবেদন করেছিলেন

নিজস্ব প্রতিবেদক

প্রতি বছর একটি বিসিএস পরীক্ষার সব ধাপ শেষ করার পরিকল্পনা করা হয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন। গতকাল ৪৬তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার ঢাকা কলেজ কেন্দ্র পরিদর্শন শেষে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি। পরীক্ষার জন্য সাড়ে ৯টার মধ্যে কেন্দ্রে প্রবেশের নির্দেশনা দিয়েছিল সরকারি কর্ম কমিশন। কিন্তু এর পরে কেন্দ্রে যাওয়ায় অনেক প্রার্থী ভিতরে প্রবেশ করতে পারেননি, দিতে পারেননি বহুল আকাক্সিক্ষত চাকরির এই পরীক্ষা।

পিএসসি চেয়ারম্যান গতকাল সাংবাদিকদের বলেন, কোনো অপ্রীতিকর ঘটনা ছাড়াই শেষ হয়েছে ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা। এখন থেকে প্রতিবছর একটি বিসিএস পরীক্ষার সব ধাপ শেষ করার পরিকল্পনা করছে কমিশন। আশা করছি, এর সুফল পাবে চাকরিপ্রার্থীরা।

সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত বিরতিহীনভাবে রাজধানী ঢাকাসহ আটটি বিভাগীয় শহরের ২১৫টি শিক্ষাপ্রতিষ্ঠানে একযোগে অনুষ্ঠিত হয়। ৩ হাজার ১৪০ পদের বিপরীতে এই পরীক্ষায় অংশ নিতে ৩ লাখ ২৫ হাজার ৬০৮ জন চাকরিপ্রত্যাশী আবেদন করেছিলেন।

পরীক্ষা দিতে পারেননি অনেক প্রার্থী : ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার জন্য সাড়ে ৯টার মধ্যে কেন্দ্রে প্রবেশের নির্দেশনা দিয়েছিল সরকারি কর্ম কমিশন। কিন্তু এর পরে কেন্দ্রে যাওয়ায় অনেক প্রার্থী ভিতরে প্রবেশ করতে পারেননি। রাজধানীর তেজগাঁও স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে বিসিএস পরীক্ষা দিতে এসেছিলেন শাউলিনা। তিনি বলেন, ঠিক ৯টা ৩১ মিনিটে রাস্তায় গেটের সামনে ছিলাম। সর্বশেষও আমি দেখলাম ঢুকতে দিচ্ছে, তখন আমি সন্তানকে একপাশে বসিয়ে রেখে এসে দেখি গেট বন্ধ করে দিয়েছে। ম্যাজিস্ট্রেটকে বারবার অনুরোধ জানানোর পরও ঢুকতে দেননি। শাউলিনা বলেন, এটাই হয়তো আমার শেষ বিসিএস। আমার কাছে আমার পরিবারের অনেক প্রত্যাশা ছিল কিন্তু এত প্রস্তুতি নিয়ে এসে পরীক্ষাটাই দিতে পারলাম না। সাড়ে ৯টার পর উপস্থিত হওয়ায় এই কেন্দ্রে প্রায় ২০ জন চাকরিপ্রার্থীকে পরীক্ষার জন্য ভিতরে ঢুকতে দেওয়া হয়নি বলে জানা গেছে।

দীর্ঘদিন প্রস্তুতি নেওয়ার পরও বিসিএসের স্বপ্ন ভেঙে যাওয়ায় হাউমাউ করে কাঁদেন পরীক্ষার্থীরা। এ ছাড়া বিভিন্ন কেন্দ্রে নির্ধারিত সাড়ে ৯টার পর কেন্দ্রে ঢুকতে দেওয়া হয়নি অনেক প্রার্থীকে।

সর্বশেষ খবর