রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড পাচ্ছে ১২ খাতের ২৯ প্রতিষ্ঠান

নিজস্ব প্রতিবেদক

আন্তর্জাতিক পেশাগত স্বাস্থ্য ও সেফটি দিবসকে ঘিরে দেশের ১২টি খাতে ২৯ কারখানা প্রতিষ্ঠানকে ‘গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড-২০২৩’ দেবে কল-কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতর। গতকাল রাজধানীর বিজয়নগরে শ্রমভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। এ সময় উপস্থিত ছিলেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা মো. নজরুল ইসলাম চৌধুরী, শ্রম সচিব মো. মাহবুব হোসাইনসহ মন্ত্রণালয় ও অধিদফতরের কর্মকর্তারা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে কল-কারখানা পরিদর্শন অধিদফতরের মহাপরিদর্শক মো. আবদুর রহিম খান জানান, তৈরি পোশাক (ওভেন, নিট), টেক্সটাইল, চা, চামড়া (ফিনিশড গুডস, ট্যানারি), সিমেন্ট প্লাস্টিক, ফার্মাসিউটিক্যালস, টাইলস ও সিরামিক, ইলেকট্রিক ও ইলেকট্রনিকস পণ্য প্রস্ততকারক এবং খাদ্য প্রক্রিয়াজাতকরণ এই ১২টি খাতে ২৯টি কারখানা-প্রতিষ্ঠানকে গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড ২০২৩ দেওয়া হবে।

অ্যাওয়ার্ডের জন্য মনোনীত প্রতিষ্ঠানগুলো হলো- তৈরি পোশাক খাতে আশুলিয়ার এআর জিনস, সাউদার্ন গার্মেন্টস ও ডিজাইনার ফ্যাশন, ধামরাই-এর মাহমুদা অ্যাটার্স, গাজীপুরের ইভিটেক্স ড্রেস শার্ট, তৈরি পোশাক খাতে সাভারের পাকিজা নিট কম্পোজিট, নারায়ণগঞ্জের ইপিলিয়ন নিটওয়্যারস, গাজীপুরের লায়লা স্টাইল, কালিয়াকৈরের জিএমএস টেক্সটাইল, জেনেসিস ফ্যাশন্স ও অকো টেক্স; টেক্সটাইল খাতে চট্টগ্রামের ফোর এইচ ডায়িং অ্যান্ড প্রিন্টিং, ময়মনসিংহের এনভয় টেক্সটাইলস ও চট্টগ্রামের পাহাড়তলী টেক্সটাইল অ্যান্ড হোসিয়ারি; চা খাতে শ্রীমঙ্গলের মির্জাপুর চা বাগান, কুলাউড়ার চাতলাপুর চা কারখানা, শ্রীমঙ্গলের জেরিন চা বাগান ও কুলাউড়ার গাজীপুর চা বাগান; চামড়া (ফিনিশড গুডস) খাতে ধামরাইর বাটা সু কোম্পানি (বাংলাদেশ), কালিয়াকৈরের এপেক্স ফুটওয়্যার, এফ বি ফুটওয়্যার; চামড়া (ট্যানারি) খাতে যশোরের এস এ এফ ইন্ডাস্ট্রিজ; সিমেন্ট খাতে ছাতকের লাফার্জ হোলসিম ও নারায়ণগঞ্জের হাইডেলবার্গ সিমেন্ট; প্লাস্টিক খাতে হবিগঞ্জের বঙ্গ বিল্ডিং ম্যাটেরিয়ালস; ফার্মাসিউটিক্যালস খাতে গাজীপুর টঙ্গীপাড়ার বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস; টাইলস অ্যান্ড সিরামিক খাতে গাজীপুর কাশিমপুরের শাইনপুকুর সিরামিকস; ইলেকট্রিক অ্যান্ড ইলেকট্রনিক্স খাতে গাজীপুরের ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ এবং খাদ্য প্রক্রিয়াজাতকরণ খাতে রয়েছে ধামরাইর আকিজ ফুড অ্যান্ড বেভারেজ।

সর্বশেষ খবর