শনিবার, ৪ মে, ২০২৪ ০০:০০ টা

সিলেটে বাড়ছে নদীর পানি, বন্যার শঙ্কা

সুরমা নদীর পানি কানাইঘাট পয়েন্টে বিপৎসীমার ২৩ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে

নিজস্ব প্রতিবেদক, সিলেট

সিলেটে কয়েকদিনের বৃষ্টিপাত ও উজানে ভারী বর্ষণের কারণে সবকটি নদীর পানি বৃদ্ধি পাচ্ছে। সুরমা নদীর পানি কানাইঘাট পয়েন্টে বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। অন্য নদীগুলোর পানিও বিপৎসীমা ছুঁইছুঁই। উজানে ভারী বর্ষণ অব্যাহত থাকলে সিলেটে বন্যার আশঙ্কা করা হচ্ছে।

গতকাল সকাল ৯টা থেকে পূর্ববর্তী ২৪ ঘণ্টায় সুরমা, পিয়াইন ও সারি  গোয়াইন নদীর পানি কয়েকটি পয়েন্টে কিছুটা কমেছে। তারপরও সুরমা নদীর পানি কানাইঘাট পয়েন্টে বিপৎসীমার ২৩ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। আর কুশিয়ারা, মনু, ধলাইসহ বাকি নদীগুলোর পানি সব পয়েন্টে বৃদ্ধি পেয়েছে।

পানি উন্নয়ন বোর্ড সূত্র জানায়, গেল ২৪ ঘণ্টায় সুরমা নদীর পানি কানাইঘাট পয়েন্টে ৮ সেন্টিমিটার কমলেও সিলেট পয়েন্টে ১২২  সেন্টিমিটার, ছাতকে ৪৪ সেন্টিমিটার, সুনামগঞ্জে ৪৭ সেন্টিমিটার ও দিরাইয়ে ১৫ সেন্টিমিটার বেড়েছে। এর মধ্যে কানাইঘাট পয়েন্টে সুরমা নদীর পানি বিপৎসীমার ওপরে ও সিলেটে বিপৎসীমার মাত্র ১১ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। কুশিয়ারা নদীর পানি আমলশীদ পয়েন্টে ১৪১ সেন্টিমিটার, ১৩৮ সেন্টিমিটার ও শেরপুরে ২২ সেন্টিমিটার বৃদ্ধি পেয়েছে। ধলাই নদীর পানি কমলগঞ্জ পয়েন্টে বেড়েছে ৩ সেন্টিমিটার। পিয়াইন নদীর পানি জাফলংয়ে ৯৬ সেন্টিমিটার, সারি গোয়াইন নদীর পানি সারিঘাটে ২৫৮ সেন্টিমিটার ও গোয়াইন ঘাটে ২০ সেন্টিমিটার কমেছে।

এদিকে গত বুধ ও বৃহস্পতিবার সিলেটে ও উজানে ভারতের মেঘালয়ে ভারী বর্ষণের কারণে পিয়াইন নদীর পানি বৃদ্ধি পেতে থাকে। ফলে ওই দুই দিন জৈন্তাপুর উপজেলার নিম্নাঞ্চলের কিছু এলাকা প্লাবিত হয়। তবে গতকাল বৃষ্টিপাত না হওয়ায় পিয়াইন নদীর পানি ২৪ ঘণ্টার ব্যবধানে ২৫৮ সেন্টিমিটার কমে যায়। এতে প্লাবিত অঞ্চল থেকে পানি নামতে শুরু করে।

আবহাওয়া অধিদফতর চলতি সপ্তাহে সিলেট ও ভারতের চেরাপুঞ্জিসহ মেঘালয় ও আসামের পাহাড়ি এলাকায় ভারী বর্ষণের আশঙ্কা করছে। উজানে ভারী বর্ষণ হলে সিলেটে বন্যার আশঙ্কা করছে আবহাওয়া অধিদফতর ও পানি উন্নয়ন বোর্ড।

 

সর্বশেষ খবর