শনিবার, ৪ মে, ২০২৪ ০০:০০ টা

বিএনপি নেতা মোমিনের বিরুদ্ধে দুদকের চার্জশিট

নিজস্ব প্রতিবেদক

জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে বিএনপি নেতা ও সাবেক এমপি আবদুল মোমিন তালুকদার ওরফে খোকার বিরুদ্ধে চার্জশিট অনুমোদন দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। পাশাপাশি তার স্ত্রী মাসুদা মোমিন এবং দুই মেয়ে শামীমা মোমিন ও নাসিমা মোমিনের বিরুদ্ধেও পৃথক চার্জশিট দাখিল করতে বলেছে সংস্থাটি। এ ছাড়া সাবেক এমপি আবদুল মোমিন তালুকদার যুদ্ধাপরাধের দায়ে মৃত্যুদন্ডপ্রাপ্ত পলাতক আসামি।

গতকাল দুদক সূত্র জানায়, সিলেট বিভাগীয় কার্যালয়ের পরিচালক (সদ্য বদলি হওয়া) মোহাম্মদ ইব্রাহিমকে এসব চার্জশিট আদালতে দাখিল করতে বলেছে কমিশন। চারদলীয় জোট সরকারের আমলের বন ও পরিবেশ মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও রাজশাহী বিভাগীয় বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক  ছিলেন আবদুল মোমিন তালুকদার। তিনি বগুড়া-৩ আসন থেকে এমপি হয়েছিলেন দুবার।

জানা যায়, ২০২১ সালের ২১ ডিসেম্বর আবদুল মোমিন তালুকদারের বিরুদ্ধে মামলা করে দুদক। আসামির নামে ২ কোটি ১৩ লাখ ৯৪ হাজার ৪৩৪ টাকার সম্পদ রয়েছে বলে উল্লেখ করা হয়। তার আয়কর রিটার্নে ১ কোটি ৬০ লাখ ৬ হাজার ৬৪৪ টাকার সম্পদ দেখানো হয়। যার মধ্যে ৫৯ লাখ ৩৬ হাজার ৫৯০ টাকার অবৈধ সম্পদ রয়েছে। অর্থাৎ আবদুল মোমিন তালুকদারের নামে ১ কোটি ১৩ লাখ ২৪ হাজার ৩৮০ টাকার অবৈধ সম্পদের প্রমাণ পায় দুদক। এ ছাড়া তার স্ত্রী মাসুদার নামে ৮২ লাখ ২০ হাজার ২৬২ টাকা এবং দুই মেয়ে শামীমার ৮০ লাখ টাকা ও নাসিমার নামে ৮৫ লাখ টাকার অবৈধ সম্পদের সন্ধান পাওয়ার কথা বলা হয় মামলায়।

এদিকে ২০২১ সালের ২৪ নভেম্বর একাত্তরে মুক্তিযুদ্ধের সময় গণহত্যা, হত্যা, লুটপাট, অগ্নিসংযোগের মতো মানবতাবিরোধী অপরাধে জড়িত থাকার দায়ে আবদুল মোমিন তালুকদারকে ফাঁসির রায় দেয় যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল। রায় ঘোষণার সময় মোমিন তালুকদার পলাতক ছিলেন।

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর