মঙ্গলবার, ৭ মে, ২০২৪ ০০:০০ টা

শিল্পকলায় পঞ্চনারী আখ্যান

সাংস্কৃতিক প্রতিবেদক

শিল্পকলায় পঞ্চনারী আখ্যান

পাঁচ নারীর মর্মান্তিক ঘটনাবলি নিয়ে শিল্পকলা একাডেমিতে একক নাটক পঞ্চনারী আখ্যান মঞ্চায়ন করল ঢাকা থিয়েটার। গতকাল সন্ধ্যায় জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় নাটকটি। হারুন রশীদ রচিত এই নাটকটির নির্দেশনায় ছিলেন শহীদুজ্জামান সেলিম। এটি দলের ৩৭তম প্রযোজনার নাটক। নাটকটির পাঁচটি ভিন্ন ভিন্ন চরিত্রে অভিনয় করেছেন রোজী সিদ্দিকী। নাটকে রোজী সিদ্দিকী অভিনীত চরিত্রগুলোর নাম জোলেখা, অন্তরা, মনোরমা, মরিয়ম এবং মমতাজ। চরিত্রগুলোতে অভিনেত্রী সমাজের বিভিন্ন স্তরের পাঁচ নারীর মর্মন্তুদ জীবনকাহিনি তুলে ধরেছেন। প্রাণভয়ে পালিয়ে বেড়ানো জোলেখার গল্প দিয়ে শুরু হয় নাটক। পর্যায়ক্রমে রঙিন দুনিয়ার মানুষ অন্তরা এসে শোনায় তার অন্তরালের কথা। মেডিকেল সার্টিফিকেটে সন্তান না হওয়ার দায় স্বামীর হলেও পরিবার ও সমাজ মনোরমাকে দোষারোপ করে। আর স্বামীর অন্যায়ের প্রতিবাদ করতে গিয়ে ঘরছাড়া হয় মরিয়ম। সবশেষে মঞ্চে উঠে আসেন মুঘল সম্রাট শাহজাহানের পত্নী মমতাজ মহল।

উল্লেখ্য, শিল্পকলায় ২০১২ সালের নভেম্বরে নাটকটির প্রথম মঞ্চায়ন হয়।

ঢাকায় টেগোর সোসাইটির যাত্রা শুরু : আগামীকাল বুধবার ২৫ বৈশাখ বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩তম জন্মবার্ষিকী। কবির জন্মবার্ষিকীর প্রাক্কালে গতকাল ঢাকায় টেগোর সোসাইটির যাত্রা শুরু হলো।

বাংলা ভাষাভাষী মানুষসহ সর্বোপরি বাঙালির কাছে কবিগুরুর সাহিত্য, সংগীত এবং দর্শনকে ছড়িয়ে দিতে ‘টেগোর সোসাইটি ঢাকা’র পথচলা শুরু।

প্রতিষ্ঠানটির পথচলা উপলক্ষে গতকাল বিশ্বসাহিত্য কেন্দ্র মিলনায়তনে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে সংগঠনের সভাপতি চঞ্চল খান ‘টেগোর সোসাইটি ঢাকা’র উদ্দেশ্য তুলে ধরেন।

সর্বশেষ খবর