বৃহস্পতিবার, ৯ মে, ২০২৪ ০০:০০ টা
সংক্ষিপ্ত সংবাদ

সীমান্তবর্তী মানুষের জীবনের নিরাপত্তা বিপন্ন : ফখরুল

নিজস্ব প্রতিবেদক

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‘প্রতিবেশী রাষ্ট্রকে খুশি রাখাই যেন ভোটারবিহীন আওয়ামী সরকারের পররাষ্ট্রনীতি।’ তিনি বলেন, ‘এ কারণে সীমান্তবর্তী বাংলাদেশিদের জীবনের নিরাপত্তা সম্পূর্ণভাবে বিপন্ন।’ গত রাতে এক বিবৃতিতে তিনি এ মন্তব্য করেন। এ দিন ভোরে পঞ্চগড়ের তেঁতুলিয়া সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)-এর গুলিতে বাংলাদেশি নাগরিক আবদুল জলিল ও ইয়াসিন আলী নিহত হওয়ার ঘটনায় তিনি এ বিবৃতি দেন। তিনি বলেন, বিএসএফের গুলিতে নিহত বাংলাদেশিদের রক্তে প্রতিদিন বাংলাদেশ-ভারত সীমান্ত রঞ্জিত হচ্ছে। সীমান্তবর্তী বাংলাদেশিদের জীবনের নিরাপত্তা সম্পূর্ণভাবে বিপন্ন।

বিএসএফের এ ধরনের হত্যাকান্ড সম্ভব হচ্ছে কেবল ডামি আওয়ামী সরকারের নতজানু নীতির কারণে। বিএসএফের কাছে বাংলাদেশি নাগরিক হত্যার বিচার চাওয়া দূরের কথা, প্রতিবাদ করতেও পারে না আওয়ামী শাসকগোষ্ঠী। দেশের সার্বভৌমত্ব দিন দিন দুর্বল করা হয়েছে বলেই আওয়ামী সরকার বাংলাদেশি হত্যায় নীরবতা পালন করে।

তিনি আরও বলেন, গণতন্ত্রহীন বাংলাদেশি জনগণের নিরাপত্তা ঠেলে দেওয়া হয়েছে ভিনদেশি ইচ্ছা-অনিচ্ছার ওপর। গণতন্ত্রের অনুপস্থিতিতে জনগণের শাসন নেই বলেই ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী নির্বিচারে নির্বিঘ্নে হত্যাযজ্ঞ চালাচ্ছে। তারা জানে বাংলাদেশের অবৈধ শাসকগোষ্ঠী তাদের রক্তপাত থামাতে এগিয়ে আসবে না।

তিনি তেঁতুলিয়ায় বিএসএফের গুলিতে নিহত দুই বাংলাদেশির বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন।

সর্বশেষ খবর