শুক্রবার, ১০ মে, ২০২৪ ০০:০০ টা
কোরবানির ঈদ

চাহিদার বেশি পশু প্রস্তুত রাজশাহীতে

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

চাহিদার বেশি পশু প্রস্তুত রাজশাহীতে

কোরবানির ঈদ সামনে রেখে প্রস্তুতি নিচ্ছেন খামারিরা। হাট ঘুরতে শুরু করেছেন পাইকাররা। রাজশাহীতে এবার সাড়ে ৪ লাখ পশু প্রস্তুত আছে, যা চাহিদার চেয়ে ১ লাখ ৪১ হাজার বেশি।

খামারিসহ প্রাণিসম্পদ অধিদফতর-সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা যায়, রাজশাহীতে কোরবানিযোগ্য পশুর সংখ্যা বেড়েছে। এবার যে পরিমাণ পশুর চাহিদা, কোরবানির জন্য প্রস্তুত তার চেয়েও বেশি। জেলার চাহিদা মিটিয়ে অন্য জেলার চাহিদাও মেটাবে রাজশাহীর গরু-ছাগল। রাজশাহী প্রাণিসম্পদ অধিদফতর সূত্রে জানা যায়, এখন পর্যন্ত ৪ লাখ ৬৬ হাজার ১৯৬টি পশু প্রস্তুত করা হয়েছে। তবে কোরবানির চাহিদা আছে ৩ লাখ ২৪ হাজার ৯৭৭টি পশু। এর মধ্যে গরু ৮৩ হাজার ৩৬৫, মহিষ ৩ হাজার ৭৬৯ ও ছাগল ৩ লাখ ৪২ হাজার ৭৫৩টি। ২০২৩ সালের তুলনায় এবার প্রস্তুত করা পশুর সংখ্যা বেশি।

গতবার ৩ লাখ ৯২ হাজার ৬৪৫টি কোরবানিযোগ্য পশুর নিবন্ধন হয়েছিল। অধিদফতরের তথ্য বলছে, রাজশাহী জেলার চাহিদা মিটিয়েও ১ লাখ ৪১ হাজার পশু উদ্বৃত্ত থাকবে। এসব পশু আশপাশ জেলার কোরবানির চাহিদা মেটাতে পারবে।

রাজশাহী জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা জুলফিকার মো. আখতার হোসেন বলেন, রাজশাহীতে গতবারের তুলনায় কোরবানির পশুর চাহিদা বাড়েনি। কিন্তু পশু পালন বেড়েছে। সে কারণে অনেক বেশি পশু তৈরি হয়েছে।

খামারিরা জানান, পশুপালনে খরচ বেড়েছে। গো-খাদ্যের দাম বাড়ার কারণে গত বছরের তুলনায় ২০ শতাংশ খরচ বেড়েছে। বাইরে থেকে গরু আমদানি হলে খামারিরা লোকসানের মুখে পড়তে পারেন। রাজশাহীর পবা উপজেলার বাগধানী গ্রামের আফজাল হোসেন বাড়িতে তিনটি ষাঁড় পালন করছেন। উদ্দেশ্য কোরবানির বাজারে বিক্রি। তিনি বলেন, বছরের অন্য যে কোনো সময়ের তুলনায় কোরবানির সময় পশুর দাম বেশি থাকে। ষাঁড়গুলোকে তিনি কোরবানির সময় বিক্রি করবেন। তাদের গ্রামের প্রায় প্রতিটি বাড়িতে একটি বা দুটি গরু আছে। গ্রামের মানুষ মাঠে কাজ করার পাশাপাশি সংসারে সচ্ছলতা ফেরাতে গরু পালন করে। ভারত থেকে গরু আসা বন্ধ হলে তারা কিছুটা লাভের মুখ দেখবে।

রাজশাহীর সবচেয়ে বড় পশুর হাট সিটি হাট। ইজারাদার আতিকুর রহমান কালু বলেন, ‘সিটি হাটে রবিবার ও বুধবার হাট বসছে। এখনো কোরবানির পশুর কেনাবেচা সেভাবে শুরু হয়নি। যদিও গরুর সরবরাহ স্বাভাবিকের তুলনায় বেড়েছে। দূরদূরান্তের পাইকাররা আসতে শুরু করেছেন। তবে গরু কিনছেন না। দাম যাচাইয়ে বেশি ব্যস্ত তারা।’

সর্বশেষ খবর