শুক্রবার, ১০ মে, ২০২৪ ০০:০০ টা

জাতীয় রবীন্দ্র উৎসব শুরু

বাজুক প্রাণে বজ্রভেরী অকূল প্রাণের সে উৎসবে --- এবারের স্লোগান

সাংস্কৃতিক প্রতিবেদক

‘বাজুক প্রাণে বজ্রভেরী/অকূল প্রাণের সে উৎসবে’ স্লোগানে শুরু হলো বাংলাদেশ রবীন্দ্রসংগীত শিল্পী সংস্থা আয়োজিত তিন দিনের জাতীয় রবীন্দ্র উৎসব। রবীন্দ্র জন্মজয়ন্তী উপলক্ষে গতকাল বৃষ্টিস্নাত সন্ধ্যায় রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে শুরু হয় এই উৎসব। দলীয় নৃত্য পরিবেশনের মধ্য দিয়ে পর্দা ওঠে উৎসবের। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। বিশেষ অতিথি ছিলেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার। দুই গুণী কলিম শরাফী ও সাদি মহম্মদ সম্পর্কে আলোচনা করেন উদীচী শিল্পী গোষ্ঠীর সহসভাপতি মাহমুদ সেলিম ও লেখক-আলোকচিত্রী এম এ তাহের।

স্বাগত বক্তব্য রাখেন সংস্থার সাধারণ সম্পাদক ও সংগীতশিল্পী পীযুষ বড়ুয়া। উৎসবের সারসংক্ষেপ তুলে ধরেন সংস্থার নির্বাহী সভাপতি আমিনা আহমেদ। এদিন মিলনায়তনের বাইরে দলীয় নাচ ও গান শেষে মূল মঞ্চে ঐতিহ্য মেনে পরিবেশন করা হয় জাতীয় সংগীত। এর আগে লবিতে মঙ্গলপ্রদীপ জ্বালানো হয়। এই পর্বে সমবেত গান ‘আনন্দালোকে মঙ্গলালোকে বিরাজ সত্যসুন্দর’ ও হে নূতন দেখা দিক আর-বার’ পরিবেশন করা হয়।

প্রথম দিনের সাংস্কৃতিক পরিবেশনায় অংশ নেন রফিকুল আলম, চঞ্চল খান, জাফর আহমেদ, অনন্ত বাঁধন, লিটন চন্দ্র বৈদ্য, মিলন দেব, সত্যম দেবনাথ, কুশল রায়, গায়ত্রী আচার্য্য, রবিউল হাসান, সুদীপ্ত চক্রবর্তী, শর্মিলা চক্রবর্তী, বিলু সিদ্দিকী, ফারহানা খান পুরবী, মৌমিতা মমী, নেহরীন হুদা, রায়ান খালিদ স্যান্দ্রা, রিদওয়ানা আফরিন সুমি, স্মৃতি কণা পাল, তাসনিতা মাহবুব নরিন, উৎপলা দাস পম্পা, শবরী মজুমদার, ড. বর্ণালী চক্রবর্তী, সুস্মিত শাফি ইসলাম (খুলনা), ফারহানা রহমান কান্তা (ফরিদপুর) প্রমুখ।

এককভাবে তারা পরিবেশন করেন ‘কেহ কারো মন বুঝে না’, ‘হার মানা হার’, ‘প্রথম আদি তব শাক্তি’, ‘সখী ভাবনারে কারে কয়’, ‘মহারাজ একী সাজে’, ‘তাই তোমার আনন্দ’, ‘সকাতরে ওই কাঁদিছে সকলে’, ‘নয়ন তোমারে পায় না’, ‘লাবণ্য পূর্ণ প্রাণ’ ইত্যাদি গান।

তিন দিনব্যাপী উৎসবটি উৎসর্গ করা হয়েছে সদ্য প্রয়াত রবীন্দ্রসংগীত শিল্পী সাদি মহম্মদের স্মৃতির উদ্দেশে। যার কারণে উদ্বোধনী আয়োজনে ছিল তারই অনুজ বাংলাদেশ সরকারের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক পুরস্কার একুশে পদকপ্রাপ্ত প্রথিতযশা নৃত্যশিল্পী শিবলী মোহাম্মদ ও শামীম আরা নীপার নেতৃত্বে নৃত্যাঞ্চলের শ্রদ্ধা নিবেদন।

এবারের আয়োজনে দেড় শতাধিক শিল্পী অংশ নিচ্ছেন। তিন দিনের উৎসবটি সাজানো হয়েছে চারটি অধিবেশনে। যেখানে অংশ নিচ্ছেন বরেণ্য শিল্পীদের পাশাপাশি সংস্থার নিয়মিত শিল্পীরা। পরিবেশনার পরতে পরতে রয়েছে রবীন্দ্রনাথ ঠাকুরের বিভিন্ন পর্যায়ের গান ও কবিতা। আছে দলীয় নৃত্য ও জনপ্রিয় বাকশিল্পীদের রাবীন্দ্রিক পরিবেশনা। কাল শনিবার শেষ হবে তিন দিনের এই উৎসব।

সর্বশেষ খবর