শিরোনাম
শনিবার, ১১ মে, ২০২৪ ০০:০০ টা

ট্রেনের বাড়তি ভাড়া বাতিলের দাবিতে মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক, রংপুর

ট্রেনের বাড়তি ভাড়া বাতিলের দাবিতে গতকাল দুপুরে রংপুর রেলস্টেশনে প্ল্যাকার্ড হাতে প্রতিবাদ জানায় সচেতন রংপুরবাসী। তারা মানববন্ধন করে বাড়তি ভাড়া প্রত্যাহারের দাবি জানায়। মানববন্ধনে বক্তারা বলেন, ঢাকা-রংপুর রুটে রংপুর এক্সপ্রেস ট্রেনে শোভন ও এসি চেয়ার (স্নিগ্ধা) শ্রেণির ভাড়া ৫০৫ ও ৯৬৬ থেকে বাড়িয়ে যথাক্রমে ৬৩৫ ও ১ হাজার ২১৪ টাকা করা হয়েছে। ১৯৯২ সালে রেলওয়েতে দূরত্ব ও সেকশন ভিত্তিক রেয়াতি দেওয়া হয়। ২০১২ সালে সেকশনাল রেয়াত বাতিল করা হলেও দূরত্বভিত্তিক রেয়াত বলবৎ থাকে।

সম্প্রতি রেলওয়েতে যাত্রীবাহী ট্রেনগুলোয় ভাড়া বৃদ্ধি না করে শুধু বিদ্যমান দূরত্বভিত্তিক রেয়াত প্রত্যাহার করা হয়েছে। রংপুর এক্সপ্রেসকে ঢাকা যেতে নাটোর হয়ে ১২২ কিলোমিটার ঘুরতে হয়। আগে এ দূরত্বের ভাড়া নেওয়া হতো না। দূরত্বভিত্তিক ভাড়া বৃৃদ্ধির কারণে টিকিটের দাম বেড়েছে ১৫০ থেকে ২০০ টাকা পর্যন্ত। সব ধরনের যাত্রীবাহী ট্রেনে বিদ্যমান দূরত্বভিত্তিক রেয়াত প্রত্যাহারের সিদ্ধান্ত গত ৪ মে থেকে কার্যকর হয়েছে।

বক্তারা বলেন, যতদিন রেয়াত বহাল না হবে, ততদিন পর্যন্ত প্রতি শুক্রবার রংপুর বিভাগের প্রতিটি স্টেশনে এ কর্মসূচি পালন করা হবে। ১৭ মে পার্বতীপুর রেলওয়ে জংশনে একই দাবিতে অবস্থান কর্মসূচি পালন করা হবে।

মানববন্ধনে বক্তব্য দেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষক ড. তুহিন ওয়াদুদ, রেল, নৌ যোগাযোগ ও পরিবেশ উন্নয়ন গণকমিটির কেন্দ্রীয় পরিষদের সাবেক সভাপতি কলামিস্ট নাহিদ হাসান, সমাজকর্মী চিনু কবির প্রমুখ।

 

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর