শনিবার, ১১ মে, ২০২৪ ০০:০০ টা

আইসিসিবিতে মেডিটেক্স, হেলথ ট্যুরিজম, ফুড অ্যান্ড অ্যাগ্রো প্রদর্শনী

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) চলছে মেডিটেক্স, হেলথ ট্যুরিজম, ফুড অ্যান্ড অ্যাগ্রো আন্তর্জাতিক প্রদর্শনী। তিন দিনব্যাপী চিকিৎসা সরঞ্জাম, স্বাস্থ্য, পর্যটন, খাদ্য ও কৃষি যন্ত্রপাতি সম্পর্কিত এ প্রদর্শনীর আজ শেষ দিন। কনফারেন্স অ্যান্ড এক্সিবিশন ম্যানেজমেন্ট সার্ভিসেস (সেমস-গ্লোবাল ইউএসএ) আয়োজিত এ প্রদর্শনী প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য উন্মুক্ত রয়েছে।

আয়োজকরা জানান, বাংলাদেশের স্বাস্থ্যসেবা, চিকিৎসা সরঞ্জাম, অস্ত্রোপচার, ডেন্টাল যন্ত্রপাতি, হাসপাতাল সরঞ্জাম ও সরবরাহকেন্দ্রিক অন্যতম সুপ্রতিষ্ঠিত এবং শীর্ষস্থানীয় আন্তর্জাতিক প্রদর্শনী ‘১৫তম মেডিটেক্স বাংলাদেশ ২০২৪ ইন্টারন্যাশনাল এক্সপো’। একই সঙ্গে অনুষ্ঠিত হচ্ছে ‘অষ্টম বাংলাদেশ ক্লিনিক্যাল ল্যাব এক্সপো ২০২৪’ এবং ‘১০তম ফার্মা বাংলাদেশ ২০২৪ ইন্টারন্যাশনাল এক্সপো’। স্বাস্থ্যসেবা, মেডিকেল ট্যুরিজম ও তৎসংশ্লিষ্ট সেবা সম্পর্কিত বাংলাদেশের একমাত্র ও বৃহত্তম প্রদর্শনী- ‘সপ্তম ইন্টারন্যাশনাল হেলথ ট্যুরিজম অ্যান্ড সার্ভিসেস এক্সপো বাংলাদেশ ২০২৪’। স্বাস্থ্য পর্যটন এবং চিকিৎসা ক্ষেত্রে উন্নত প্রযুক্তি ও সেবা নিয়ে স্বাস্থ্য সমস্যার সমাধান, দেশি-বিদেশি হাসপাতাল ও চিকিৎসকদের সহযোগিতা বিষয়ক এ প্রদর্শনীতে বাংলাদেশ, ভারত, চীন, সংযুক্ত আরব আমিরাত, সিঙ্গাপুর, জার্মানি, তুর্কিয়ে, থাইল্যান্ড, দক্ষিণ কোরিয়া ও শ্রীলঙ্কাসহ ১৫টিরও বেশি দেশের ৩৫০টিরও অধিক বুথ নিয়ে প্রায় ১৫০টি কোম্পানি অংশগ্রহণ করছে।

একই সময়ে খাদ্য ও কৃষিজ যন্ত্রপাতি, খাদ্য ও পানীয় পণ্য এবং প্যাকেজিং সামগ্রী সম্পর্কিত শীর্ষস্থানীয় আন্তর্জাতিক প্রদর্শনী- ‘সপ্তম ফুড বাংলাদেশ ইন্টারন্যাশনাল এক্সপো’ এবং ‘সপ্তম অ্যাগ্রো বাংলাদেশ ইন্টারন্যাশনাল এক্সপো’, একই সঙ্গে অনুষ্ঠিত হচ্ছে ‘সপ্তম পোলট্র্রি অ্যান্ড লাইভস্টক বাংলাদেশ ইন্টারন্যাশনাল এক্সপো’ এবং ‘চতুর্থ ফুড প্যাক এক্সপো’। উল্লিখিত প্রদর্শনীতে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) অংশগ্রহণ করছে। খাদ্য, কৃষি ও প্লাস্টিক শিল্প জগতের অত্যাধুনিক সরঞ্জাম, উন্নত প্রযুক্তি, পণ্য এবং পরিষেবাবিষয়ক এ প্রদর্শনীতে বাংলাদেশ, তুর্কিয়ে, ভারত, সিঙ্গাপুর, জার্মানি, দক্ষিণ কোরিয়া, শ্রীলঙ্কা ও চীনসহ ১০টিরও বেশি দেশের ২৫০টিরও অধিক বুথ নিয়ে প্রায় ১০০টি কোম্পানি অংশগ্রহণ করছে।

আয়োজকরা জানান, এ প্রদর্শনীসমূহ সংশ্লিষ্ট শিল্পের ক্রেতা ও বিক্রেতাদের জন্য একটি ওয়ান স্টপ প্ল্যাটফরম হিসেবে কাজ করবে। বৈশ্বিক পরিসরে পারস্পরিক জ্ঞান ও প্রযুক্তি আদানপ্রদানের মাধ্যমে বিশ্ববাজারে বাংলাদেশের ভাবমূর্তি যেমন বৃদ্ধি পাবে, তেমনি বাংলাদেশের স্বাস্থ্য, স্বাস্থ্য পর্যটন, খাদ্য ও কৃষি খাতের অগ্রগতিতে প্রদর্শনীসমূহ সহায়ক ভূমিকা পালন করবে।

প্রদর্শনী চলাকালে আইসিসিবির ৪ নম্বর, নবরাত্রি হলে ‘স্ট্র্যাটেজিস অ্যান্ড চ্যালেঞ্জেস ফর এক্সপোর্টিং ম্যাংগোজ ফ্রম বাংলাদেশ’, ‘দ্য ফিউচার অব ফুড অ্যান্ড এগ্রিকালচার ইন বাংলাদেশ’, ‘ড্রাইভিং বিজনেস গ্রোথ থ্রু ডিজিটাল ট্রান্সফরমেশন’ এবং ‘দ্য জার্নি অব ডাইনামিক গ্রোথ’ শীর্ষক চারটি আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর