সোমবার, ১৩ মে, ২০২৪ ০০:০০ টা

ম্যাংগো ট্রেনে চার বছরে লোকসান ২ কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

ম্যাংগো ট্রেনে চার বছরে লোকসান ২ কোটি টাকা

চার বছর ধরে আম পরিবহনে ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’ চালু রয়েছে। রেল মন্ত্রণালয়ের এ ব্যবস্থাপনায় খুব একটা আগ্রহ নেই আমচাষি ও ব্যবসায়ীদের। এতে রেলের সক্ষমতার বেশিরভাগ জায়গা ফাঁকা থাকে। গত চার বছরে ট্রেনটি আয়ের চেয়ে ব্যয় করেছে দ্বিগুণেরও বেশি। লোকসানের পরিমাণ প্রায় ২ কোটি টাকা।

রেল সূত্র জানায়, গত চার বছরে ম্যাংগো স্পেশাল ট্রেন আয় করেছে ৪৬ লাখ ৩৯ হাজার ১৪০ টাকা। আর ব্যয় হয়েছে ২ কোটি ৭ লাখ ৮৮ হাজার টাকা। লোকসান ১ কোটি ৬১ লাখ ৪৮ হাজার ৮৬০ টাকা। অথচ রাজশাহী অঞ্চলের কুরিয়ার সার্ভিসগুলো আম পরিবহন করে এক বছরেই আয় করেছে অন্তত কোটি টাকা।

রেলওয়ে সূত্র জানায়, প্রতি বছরের মতো এবারও রহনপুর, চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী হয়ে ঢাকার উদ্দেশে আম নিয়ে ছুটবে ম্যাংগো স্পেশাল    ট্রেন। ১০ জুন থেকে এ ট্রেন চলাচল শুরু হবে। ম্যাংগো স্পেশাল ট্রেনের উদ্দেশ্য সড়ক পথের যানবাহনের তুলনায় কম খরচে আম ও   কৃষিজাত পণ্য পরিবহন করা। এতে চাষি, ব্যবসায়ী এমনকি লাভবান হবে রেলও। কিন্তু ফলাফল বলছে ভিন্ন কথা। রাজশাহীর আমচাষি ও রপ্তানিকারক আনোয়ার হোসেন বলেন, ট্রেনে এসি লাগেজে আম পাঠানো গেলে ভালো হয়। এতে আম ভালো থাকে। তবে রাজশাহী থেকে সরাসরি সিলেট ও চট্টগ্রামে আম পরিবহনের সুযোগ নেই। এ কারণে ট্রেনের চেয়ে কুরিয়ারেই আম পাঠানো সুবিধাজনক।

চাঁপাইনবাবগঞ্জের সিরাজুল ইসলাম বলেন, ‘বাগান থেকে সরাসরি ট্রাকে করে আম ঢাকায় যেখানে ইচ্ছে নিয়ে যাওয়া যায়। কিন্তু ট্রেনে আম নেওয়ার জন্য স্টেশনে আসতে হয়। সেখান থেকে আড়তে নিতে হয়। এতে পরিবহন খরচ বেশি পড়ে যায়। বিভিন্ন স্টেশনে রোদে ও বৃষ্টিতে আম যেনতেনভাবে ফেলে রাখা হয়। প্রতিটি স্টেশনে আম রাখার সুব্যবস্থা থাকলে ট্রেনে আম পরিবহনে আগ্রহ বাড়তে পারে।’

রেলমন্ত্রী জিল্লুল হাকিম শনিবার রাজশাহীতে এক অনুষ্ঠানে বলেন, ট্রেনে আম পাঠানোর ক্ষেত্রে যেসব সমস্যার কথা এসেছে, তা দ্রুত সমাধানের চেষ্টা করা হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর