মঙ্গলবার, ১৪ মে, ২০২৪ ০০:০০ টা
এসএসসি ফলাফল

দিনাজপুর ও গাইবান্ধার দুই স্কুলে কেউ পাস করেনি

প্রতিদিন ডেস্ক

দিনাজপুরের একটি স্কুল থেকে ছয় শিক্ষার্থী ও গাইবন্ধার একটি স্কুল থেকে ১৪ শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে   একজনও পাস করেনি। আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর-

দিনাজপুর প্রতিনিধি জানান, দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে দিনাজপুরের বীরগঞ্জের চৌমহনী মডেল মাধ্যমিক বিদ্যালয় থেকে ছয়জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে। গত রবিবার প্রকাশিত ফলাফলে অংশগ্রহণকারী সব শিক্ষার্থী ফেল করেছে। জানা যায়, ১৯৯৮ সালে বিদ্যালয়টি প্রতিষ্ঠা হয়, ২০০৩ সালে একাডেমিক স্বীকৃতি লাভ করে, ২০২২ সালে এমপিওভুক্ত হয়। বিদ্যালয়টিতে বর্তমানে ১৭৫ জন শিক্ষার্থী, সাতজন শিক্ষক ও পাঁচজন কর্মচারী রয়েছেন।

ফলাফল বিপর্যয় বিষয়ে প্রধান শিক্ষিকা মোছা. বিলকিস বানু জানান, বিদ্যালয়টি প্রত্যন্ত গ্রামীণ জনপদে প্রতিষ্ঠিত। এই এলাকার বেশির ভাগ মানুষ গরিব। তাই শিক্ষার্থীরা লেখাপড়ার পাশাপাশি পরিবারের কাজে অংশ নেয়। এজন্য শিক্ষার্থীদের বিদ্যালয়ে উপস্থিতি কম ও লেখাপড়ায় ঘাটতি রয়েছে। আগামীতে পড়ালেখার বিষয়ে বিশেষ নজর দেওয়া হবে।

গাইবান্ধা প্রতিনিধি জানান, সুন্দরগঞ্জ উপজেলার ঘগোয়া বালিকা উচ্চবিদ্যালয় থেকে এসএসসি পরীক্ষায় ১৪ শিক্ষার্থী অংশ নিলেও অকৃতকার্য হয়েছে সব পরীক্ষার্থী। এই বিদ্যালয়ে ১৩ জন শিক্ষক কর্মরত আছেন। বিদ্যালয়টি ১৯৯৪ সালে প্রতিষ্ঠিত, এমপিওভুক্ত হয় ২০০৪ সালে। বিদ্যালয়টিতে বর্তমানে ১৩ জন শিক্ষক ও তিনজন কর্মচারী রয়েছেন।

গত বছর এই বিদ্যালয় থেকে ১৬ জন পরীক্ষার্থী অংশ নিয়ে ১৩ জন পাস করেছিল। প্রধান শিক্ষক আবদুল হাকিম বলেন, এ বছর এসএসসি পরীক্ষায় ১৪ শিক্ষার্থী অংশ নিয়েছিল। ১৪ জনের সবাই পাস করার যোগ্যতা রাখে। কেন রেজাল্ট খারাপ করল বুঝতে পারছি না। আমরা শিক্ষা বোর্ডে চ্যালেঞ্জ করব। এ ব্যাপারে জেলা শিক্ষা কর্মকর্তা রোকসানা বেগম বলেন, ঘগোয়া বালিকা উচ্চবিদ্যালয় থেকে ১৪ পরীক্ষার্থী অংশগ্রহণ করলেও কেউ পাস করেনি। ইতোমধ্যে ওই বিদ্যালয়ের শিক্ষার্থীরা যে যে বিষয়ে ফেল করেছে সংশ্লিষ্ট শিক্ষকদের কারণ দর্শানোর জন্য প্রধান শিক্ষককে নির্দেশ দেওয়া হয়েছে।

সর্বশেষ খবর