মঙ্গলবার, ১৪ মে, ২০২৪ ০০:০০ টা

দ্বিতীয় দিনে কমেছে সূচক-লেনদেন

নিজস্ব প্রতিবেদক

সপ্তাহের দ্বিতীয় দিনেও দরপতন হয়েছে শেয়ারবাজারে। বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম কমেছে। গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে কমেছে সবকটি মূল্যসূচক। সেই সঙ্গে কমেছে লেনদেনের পরিমাণ। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) মূল্যসূচক বেড়েছে। সেই সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণ।

দিনের লেনদেন শেষে ডিএসইতে দাম বেড়েছে ১৩৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের। বিপরীতে দাম কমেছে ২২১টি প্রতিষ্ঠানের। আর ৩৭টির দাম অপরিবর্তিত রয়েছে। দাম বাড়ার তালিকায় থাকা প্রতিষ্ঠানগুলোর মধ্যে বিমা কোম্পানি রয়েছে ৫০টি। বিপরীতে বিমা খাতের আটটির শেয়ার দাম কমেছে। ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ২৯ পয়েন্ট কমে ৫ হাজার ৬৬৬ পয়েন্টে নেমে গেছে। সবকটি মূল্যসূচক কমার পাশাপাশি ডিএসইতে লেনদেনের পরিমাণও কমেছে। অবশ্য লেনদেন সাড়ে ৯০০ কোটি টাকার ওপরে রয়েছে। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৯৬৮ কোটি ২ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৯৮৫ কোটি ৮৮ লাখ টাকা। সে হিসেবে লেনদেন কমেছে ১৭ কোটি ৮২ লাখ টাকা। লেনদেনে সব থেকে বেশি অবদান রেখেছে ই-জেনারেশনের শেয়ার। কোম্পানিটির ৩৮ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছ। দ্বিতীয় স্থানে থাকা এশিয়াটিক ল্যাবরেটরিসের ৩৫ কোটি ৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

৩৩ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে লাভেলো আইসক্রিম। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ৬ পয়েন্ট। বাজারটিতে লেনদেন অংশ নেওয়া ২৫২টি প্রতিষ্ঠানের মধ্যে ৮৫টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৩৭টির এবং ৩০টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ১০৮ কোটি ৯০ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ১৬ কোটি ৩৯ লাখ টাকা।

সর্বশেষ খবর