শিরোনাম
বুধবার, ১৫ মে, ২০২৪ ০০:০০ টা

মানসম্মত কলেজের সংকট

♦ আছে পর্যাপ্ত আসন ♦ কলেজে ভর্তি নীতিমালা প্রকাশ শিগগিরই

নিজস্ব প্রতিবেদক

মানসম্মত কলেজের সংকট

আগামী ২৬ মে থেকে একাদশ শ্রেণিতে কলেজগুলোতে ভর্তি আবেদন শুরু হবে। আর শেষ হতে পারে আগামী ১১ জুন। গত সোমবার শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে একাদশে ভর্তি কমিটির সভা অনুষ্ঠিত হয়। খুব শিগগিরই ভর্তি কমিটি একাদশে ভর্তি নীতিমালা প্রকাশ করবে বলে জানা গেছে। এরপর অনলাইনে আবেদন করে ভর্তির আবেদন করা যাবে। আবেদনে চয়েস ও নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীরা কলেজে ভর্তির সুযোগ পাবেন। জানা গেছে, শিক্ষার্থীদের ভর্তির জন্য কলেজগুলোতে আসনের সংকট নেই, তবে সংকট রয়েছে মানসম্মত কলেজের।

ভর্তি কমিটির সভা সূত্রে জানা গেছে, একজন ভর্তিচ্ছু ১৫০ টাকা ফি দিয়ে সর্বনিম্ন পাঁচটি থেকে সর্বোচ্চ ১০টি কলেজে ভর্তির জন্য আবেদন করতে পারবেন। এসএসসি ও সমমানে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে তৈরি করা হবে ভর্তির মেধাক্রম। সব প্রক্রিয়া শেষ করে ১ জুলাই থেকে একাদশ শ্রেণিতে ক্লাস শুরু করার পরিকল্পনা রয়েছে।

তথ্যমতে, দেশে একাদশ শ্রেণিতে ভর্তিযোগ্য কলেজ রয়েছে ৯ হাজার ১৮১টি। এসব কলেজে ভর্তিযোগ্য আসন রয়েছে প্রায় ২৫ লাখ। এ ছাড়া মাদরাসা, কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে রয়েছে আরও প্রায় ৩ লাখ। সব মিলিয়ে এসএসসি ও সমমানে উত্তীর্ণদের জন্য ভর্তিযোগ্য আসন রয়েছে প্রায় ২৮ লাখ। আর চলতি বছরের এসএসসি ও সমমানে পাস করেছে ১৬ লাখ ৭২ হাজার ১৫৩ ছাত্র-ছাত্রী। সে হিসাবে ১০ লাখের বেশি আসন ফাঁকা থাকবে কলেজগুলোতে। কিন্তু এসএসসি ও সমমানে উত্তীর্ণ শিক্ষার্থীদের স্বপ্ন এখন পছন্দের কলেজে ভর্তি হওয়া। দেশে একাদশ শ্রেণিতে ভর্তিযোগ্য কলেজ ও মাদরাসার সংকট না থাকলেও সংকট রয়েছে মানসম্মত কলেজের। সে হিসাবে ভালো ফল করা লাখ লাখ শিক্ষার্থী তাদের পছন্দের কলেজে ভর্তির সুযোগ পাবে না।

জানা গেছে, দেশে ভালোমানের কলেজ রয়েছে সর্বোচ্চ ২০০। আর এসব কলেজে ভর্তিযোগ্য আসন রয়েছে সর্বোচ্চ ১ লাখ। মূলত এই শিক্ষাপ্রতিষ্ঠানগুলো কেন্দ্র করেই আগ্রহ থাকবে ভর্তিচ্ছুদের। অথচ দেশে এসএসসি ও সমমানে সর্বোচ্চ ফলাফল জিপিএ ৫ পেয়েছে ১ লাখ ৮২ হাজার ১২৯ শিক্ষার্থী। অর্থাৎ সর্বোচ্চ ভালো ফল করেও প্রায় ১ লাখ ছাত্র-ছাত্রী তাদের পছন্দের কলেজে ভর্তি হতে পারবে না। আর জিপিএ ৪ থেকে ৫-এর নিচে পেয়েছে এমন শিক্ষার্থী রয়েছে ৫ লাখ ৬৬ হাজার ৯৪৯ জন। এই শিক্ষার্থীরাও সবাই তাদের পছন্দের শিক্ষাপ্রতিষ্ঠানে একাদশে ভর্তি হতে পারবে না।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বোর্ড, ঢাকার চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার বলেন, এসএসসি ও সমমানে উত্তীর্ণদের একাদশে ভর্তির জন্য আসনের কোনো সংকট থাকবে না। তবে ভর্তিচ্ছুরা সবাই তাদের পছন্দের কলেজে ভর্তির সুযোগ পাবে না। কারণ কলেজগুলো এসএসসি ও সমমানে নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের ভর্তি করে থাকে। অনেক কলেজ রয়েছে যেগুলোতে বেশির ভাগ শিক্ষার্থী ভর্তি হতে চায়। কিন্তু সবাই যদি এক কলেজ চয়েস দেয় তবে তো তারা সবাই এক কলেজে ভর্তি হতে পারবে না। কলেজ সিলেকশন দেওয়ার ক্ষেত্রে সতর্ক হওয়ার পরামর্শ দেন ঢাকা বোর্ডের চেয়ারম্যান।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর