বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪ ০০:০০ টা

ফটিকছড়িতে নবীন-প্রবীণ হাটহাজারীতে ত্রিমুখী লড়াই

উপজেলা নির্বাচন

আজহার মাহমুদ, চট্টগ্রাম

দ্বিতীয় ধাপে হতে যাওয়া উপজেলা পরিষদ নির্বাচনে চট্টগ্রামের হাটহাজারী ও ফটিকছড়িতে লড়াই জমে উঠেছে। এর মধ্যে ফটিকছড়িতে আওয়ামী লীগের জ্যেষ্ঠ এক নেতার সঙ্গে তরুণ প্রার্থীর লড়াইয়ের আভাস পাওয়া যাচ্ছে। অন্যদিকে হাটহাজারীতে বর্তমান চেয়ারম্যানের সঙ্গে নবাগত দুই প্রার্থীর প্রতিদ্বন্দ্বিতা হতে যাচ্ছে। জানা গেছে, প্রতীক বরাদ্দের পর এ দুই উপজেলায় নির্বাচন জমে উঠেছে। ব্যানার, পোস্টার, ফেস্টুনে ছেয়ে গেছে হাটবাজার, অলিগলি। দিনরাত বিরামহীন জনসংযোগ, উঠান বৈঠক, সভাসহ নানাভাবে প্রচার চালাচ্ছেন প্রার্থীরা। বিএনপিসহ সমমনা দলগুলো প্রকাশ্যে ভোট বর্জন করায় আওয়ামী লীগের প্রার্থীরাই একে অন্যের প্রতিদ্বন্দ্বী হয়ে উঠেছেন। ফলে দলের নেতা-কর্মীরাও একাধিক ভাগে ভাগ হয়ে গেছেন।

ফটিকছড়ি : ফটিকছড়ি উপজেলায় চেয়ারম্যান পদে মোটরসাইকেল প্রতীক নিয়ে লড়ছেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নাজিম উদ্দিন মুহুরি। তাঁর শক্ত প্রতিদ্বন্দ্বী হিসেবে আনারস প্রতীক নিয়ে মাঠে আছেন উত্তর জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি ও আওয়ামী লীগ নেতা বখতেয়ার সাঈদ ইরান। দুজন স্থানীয় সংসদ সদস্য খাদিজাতুল আনোয়ার সনির সঙ্গে রাজনীতি করলেও ভোটের মাঠে একে অন্যের কঠিন প্রতিপক্ষ হয়ে উঠেছেন। নাজিম উদ্দিন দীর্ঘ সময় ধরে উপজেলার রাজনীতির সঙ্গে প্রত্যক্ষভাবে জড়িত হওয়ায় তাঁর অসংখ্য ভক্ত-অনুসারী রয়েছে। অন্যদিকে দীর্ঘ সময় চট্টগ্রাম উত্তর জেলা ছাত্রলীগের নেতৃত্ব দিয়ে আসা অপেক্ষাকৃত তরুণ ইরানেরও জনপ্রিয়তা আছে। ফলে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস দেখছেন স্থানীয়রা। এ উপজেলায় ভাইস চেয়ারম্যান পদে চারজন, মহিলা ভাইস চেয়ারম্যান পদে দুজন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

হাটহাজারী : হাটহাজারী উপজেলায় চেয়ারম্যান পদে মোটরসাইকেল প্রতীক নিয়ে লড়ছেন বর্তমান চেয়ারম্যান ও চট্টগ্রাম উত্তর জেলা যুবলীগের সভাপতি এস এম রাশেদুল আলম, আনারস প্রতীক নিয়ে লড়ছেন উত্তর জেলা আওয়ামী লীগের সাবেক যুগ্মসম্পাদক ইউনুছ গনি চৌধুরী, ঘোড়া প্রতীক নিয়ে লড়ছেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সোহরাব হাসান চৌধুরী। ভাইস চেয়ারম্যান পদে চারজন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে চারজন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এস এম রাশেদুল আলম বলেন, ‘আমি আগেও দায়িত্ব পালন করেছি। কোনো দিন কোনো অন্যায় করিনি। সব সময় জনকল্যাণে সিদ্ধান্ত নেওয়ার চেষ্টা করেছি। আশা করি ভোটাররা সেটাই মূল্যয়ন করবেন।’

ইউনুছ গনি চৌধুরী বলেন, ‘হাটহাজারীর গণমানুষের সঙ্গে আমার দীর্ঘদিনের যে সম্পর্ক, তার ধারাবাহিকতায় নির্বাচনি মাঠে আমি ব্যাপক সাড়া পাচ্ছি। জয়ের ব্যাপারে শতভাগ আশাবাদী।’

এদিকে দ্বিতীয় ধাপে নির্বাচন হতে যাওয়া চট্টগ্রামের বাকি দুই উপজেলার মধ্যে রাউজানে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে একজন করে মনোনয়নপত্র জমা দেওয়ায় তাঁরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ার আনুষ্ঠানিক ঘোষণার অপেক্ষায় রয়েছেন। একইভাবে রাঙ্গুনিয়ায়ও চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাচ্ছেন। তবে এ উপজেলায় সাধারণ ভাইস চেয়ারম্যান পদে নির্বাচন হবে।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর