শিরোনাম
মঙ্গলবার, ২১ মে, ২০২৪ ০০:০০ টা
খুলনা

ঘূর্ণিঝড় মোকাবিলায় প্রস্তুত মুজিব কেল্লা, আতঙ্ক বেড়িবাঁধে

♦ চলতি সপ্তাহের শেষ দিকে ঘূর্ণিঝড় রিমেল কয়রা, পাইকগাছা ও দাকোপ উপজেলায় আঘাত হানতে পারে ♦ উপকূলীয় এলাকায় বন্যা ব্যবস্থাপনায় বাঁধ মেরামত ও টেকসই করতে সংস্কার চলছে

নিজস্ব প্রতিবেদক, খুলনা

ঘূর্ণিঝড় রিমেলের প্রভাবে ঝুঁকিপূর্ণ বেড়িবাঁধ ভাঙন আতঙ্কে রয়েছে খুলনাসহ উপকূলীয় এলাকার কয়েক হাজার মানুষ। খুলনা, বাগেরহাট, সাতক্ষীরার প্রায় ৫১ কিলোমিটার বেড়িবাঁধ ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। নদনদীতে পানির চাপ বাড়লে বাঁধ ভেঙে যাওয়ার আশঙ্কা।

এদিকে ঘূর্ণিঝড় মোকাবিলায় খুলনা জেলার ৬০৪ আশ্রয় কেন্দ্র ও তিনটি মুজিবকেল্লা প্রস্তুত রাখা হয়েছে। এ ছাড়া বিভিন্ন উপজেলায় ৫ হাজার ২৮০ জন স্বেচ্ছাসেবীকে প্রস্তুত থাকতে বলা হয়েছে।

জানা যায়, চলতি সপ্তাহের শেষ দিকে ঘূর্ণিঝড় রিমেল কয়রা, পাইকগাছা ও দাকোপ উপজেলায় আঘাত হানতে পারে। বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (বাপাউবো) খুলনা পওর বিভাগ-১-এর আওতায় ৩৬৫ দশমিক ২৪ কিলোমিটার বাঁধের মধ্যে প্রায় ১০ কিলোমিটার ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। পওর বিভাগ-২-এর আওতায় কয়রা, দাকোপ, পাইকগাছা, বটিয়াঘাটা উপজেলায় ১২ কিলোমিটার বাঁধ ঝুঁকিপূর্ণ। কয়রার মদিনাবাদ লঞ্চঘাট থেকে গোবরা ও হরিণখোলা-ঘাটাখালী এলাকায় ২ কিলোমিটার বাঁধ সরু ও নাজুক হয়ে গেছে। মহারাজপুর, কাশিয়াবাদ, মঠেরকোনা মঠবাড়ি দশহালিয়ায় ২ কিলোমিটার বাঁধ ঝুঁকিতে রয়েছে।

দাকোপে সুতারখালি, কালাবগী, চেয়ারম্যানবাড়ি, বটিয়াঘাটা বুজবুনিয়ায় বাঁধ ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। সাতক্ষীরা পওর বিভাগ-১ ও ২-এর আওতায় ১৩ কিলোমিটার ও বাগেরহাটে আরও ১৫ কিলোমিটার বাঁধ ঝুঁকিপূর্ণ। বাপাউবো খুলনা পওর বিভাগ-২-এর নির্বাহী প্রকৌশলী মো. আশরাফুল আলম জানান, উপকূলীয় এলাকায় বন্যা ব্যবস্থাপনায় বাঁধ মেরামত ও টেকসই করতে নিয়মিত সংস্কার চলছে। ঝুঁকিপূর্ণ স্থানগুলো চিহ্নিত করে মাঠ পর্যায়ে কর্মকর্তাদের প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে। কোথাও বাঁধ ক্ষতিগ্রস্ত হলে জরুরি ভিত্তিতে মেরামতের জন্য জিও ব্যাগ, সিনথেটিক ব্যাগ মজুদ রাখা হয়েছে। খুলনার জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফীন জানান, ঘূর্ণিঝড় মোকাবিলায় ৬০৪ আশ্রয় কেন্দ্র ও তিনটি মুজিবকেল্লা প্রস্তুত রাখা হয়েছে। ঘূর্ণিঝড়ের ক্ষয়ক্ষতি মোকাবিলায় স্বেচ্ছাসেবী ও উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ সংশ্লিষ্টদের প্রয়োজনীয় নিদের্শনা দেওয়া হয়েছে।

 

 

সর্বশেষ খবর