শিরোনাম
মঙ্গলবার, ২১ মে, ২০২৪ ০০:০০ টা

এইচএস কোড জটিলতার নিরসন চান ব্যবসায়ীরা

চট্টগ্রামের ব্যবসায়ীদের ভাবনা

মুহাম্মদ সেলিম, চট্টগ্রাম

এইচএস কোড জটিলতার নিরসন চান ব্যবসায়ীরা

আগামী বাজেটে ‘এইচএস’ কোড জটিলতা নিরসন, ভ্যাটের সর্বোচ্চ হার সিঙ্গেল ডিজিটে নিয়ে আসার দাবি করেছেন চট্টগ্রামের ব্যবসায়ীরা। একই সঙ্গে করের রেট কমিয়ে গ্রামাঞ্চলে করদাতার সংখ্যা বৃদ্ধি, আন্তর্জাতিক বাণিজ্য সংস্থার মানদ  অনুযায়ী পণ্যের ভেল্যুয়েশন এবং এসেসমেন্ট নিশ্চিত করার এবং পোশাকশিল্পে প্রণোদনা বহালের দাবি জানিয়েছেন তারা।

চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি ওমর হাজ্জাজ বলেন, ‘ট্যাক্স টু জিডিপি’র রেশিও বাড়ানোর প্রয়োজন। বর্তমান সংকটময় অর্থনীতির কথা চিন্তা করে প্রদানকারীর ওপর করের বোঝা না বাড়িয়ে করদাতার সংখ্যা বৃদ্ধি প্রয়োজন। করের রেট কমিয়ে গ্রামঞ্চলেও করদাতার সংখ্যা বৃদ্ধি করা যায়। কর রেট কমালে সবাই তা দিতে আগ্রহী হবেন।’ তিনি বলেন, ‘এইচএস কোড জটিলতার নিরসন, আন্তর্জাতিক বাণিজ্য সংস্থার মানদ  অনুযায়ী পণ্যমূল্যের কাস্টমস ভেল্যুয়েশন ও এসেসমেন্ট নিশ্চিত করতে হবে। ছোট ও অনিচ্ছাকৃত ভুলত্রুটির কারণে ২০০-৪০০ শতাংশ কাস্টমস জরিমানা আরোপ না করা উচিত। আগাম করের ক্ষেত্রে দ্রুত রিফান্ড ও অডিট সহজীকরণ করতে হবে।’ পোশাকশিল্পকে বাঁচিয়ে রাখতে পদক্ষেপ গ্রহণের কথা জানিয়ে তৈরি পোশাকশিল্প মালিকদের সংগঠন বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএসইএ) প্রথম সহসভাপতি সৈয়দ নজরুল ইসলাম বলেন, ‘এইচএস কোড জটিলতার নিরসন করতে হবে। পোশাকশিল্পে রেশনিং প্রথা চালু করতে হবে। সোর্স ট্যাক্স জিরো করতে হবে। একই সঙ্গে পোশাকশিল্পকে বাঁচিয়ে রাখতে প্রণোদনা বহাল রাখতে হবে।’

বাজেটে প্রত্যাশা নিয়ে ডায়মন্ড সিমেন্টের উপব্যবস্থাপনা পরিচালক হাকিম আলী বলেন, ‘ভ্যাটের সর্বোচ্চ হার সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনতে হবে। পণ্য আমদানির ক্ষেত্রে শুল্কায়নের সময় ধার্র্য করা অগ্রিম ভ্যাট প্রত্যাহার করতে হবে। ভ্যাটের প্রথম আপিলের ক্ষেত্রে দাবিকৃত করের ওপর ২০ শতাংশ টাকা জমা দেওয়ার নিয়ম প্রত্যাহার এবং দেশীয় উৎপাদনমুখী শিল্পকে সুরক্ষা ও প্রণোদনা বৃদ্ধি করতে হবে।’ বাংলাদেশ শিপিং এজেন্টস অ্যাসোসিয়েশনের পরিচালক খায়রুল আলম সুজন বলেন, আমদানি ও রপ্তানি সহজ করতে জাতীয় লজিস্টিক নীতি আরও সহজ করতে হবে। আমদানি-রপ্তানি খরচ কমানো ও সহজ করতে কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে। আধুনিক ব্যবস্থাপনা এবং ব্যবসাবান্ধব পরিবেশ সৃষ্টির দাবি জানানো হয়।

 

সর্বশেষ খবর