মঙ্গলবার, ২১ মে, ২০২৪ ০০:০০ টা

বিএসটিআইর সক্ষমতা বাড়াতে উদ্যোগ নেওয়া হয়েছে : শিল্পমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন বলেছেন, বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) কে আন্তর্জাতিকমানের প্রতিষ্ঠানে পরিণত করতে সরকার কাজ করে যাচ্ছে। এ জন্য শিল্প মন্ত্রণালয়ের পক্ষ থেকে বিএসটিআইর সক্ষমতা বাড়ানোর লক্ষ্যে কার্যকর উদ্যোগ নেওয়া হয়েছে। গতকাল রাজধানীর তেজগাঁওয়ে বিএসটিআই সভাকক্ষে বিশ্ব মেট্রোলজি দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ কথা বলেন।

শিল্পমন্ত্রী বলেন, বিএসটিআইর জন্য ল্যাবরেটরি সমৃদ্ধ ১০টি আঞ্চলিক কার্যালয় স্থাপন। আমদানি ও রপ্তানি-বাণিজ্যে সহায়তা দেওয়ার জন্য চট্টগ্রাম ও খুলনা বিএসটিআই কার্যালয়কে আধুনিক ল্যাবরেটরি সমৃদ্ধ কার্যালয়ে রূপান্তর। বিএসটিআইর পদার্থ ও রসায়ন পরীক্ষণ ল্যাবরেটরি সম্প্রসারণের জন্য আরও ৬৮টি নতুন ল্যাব স্থাপন এবং বিদ্যমান ল্যাব আধুনিকায়ন।

 দেশীয় পণ্যের রপ্তানি বাড়ানোর জন্য বিএসটিআই হালাল সার্টিফিকেট দেওয়া। ওজন ও পরিমাপের আধুনিক সেবা নিশ্চিতকরণে ২১টি নতুন ল্যাব স্থাপন ও বিদ্যমান ল্যাব আধুনিকায়ন এবং প্রয়োজনীয় জনবল সৃজনের পদক্ষেপ নেওয়া হয়েছে। তাছাড়া বিএসটিআইর কার্যক্রম বিভাগ থেকে জেলা পর্যায়ে সম্প্রসারণের উদ্যোগ নেওয়া হয়েছে।

সভায় উপস্থিত ছিলেন শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জাকিয়া সুলতানা ও এফবিসিসিআইয়ের প্রেসিডেন্ট মাহবুবুল আলম।

সর্বশেষ খবর