বুধবার, ২২ মে, ২০২৪ ০০:০০ টা

সার তেল ডাল কেনার দরপ্রস্তাব অনুমোদন

মন্ত্রিসভা কমিটির বৈঠক

নিজস্ব প্রতিবেদক

দেশের অভ্যন্তরীণ চাহিদা পূরণের জন্য আন্তর্জাতিক ও স্থানীয় বাজার থেকে সয়াবিন তেল, মসুর ডাল কেনার দরপ্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। এ ছাড়া বিদ্যুতের খুঁটি ও বৈদ্যুতিক তার কেনার চারটি ক্রয় প্রস্তাব ও রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে সংযুক্ত আরব আমিরাত থেকে ইউরিয়া সার আমদানির প্রস্তাবটিও অনুমোদিত হয়েছে। দরপত্র অনুযায়ী প্রতি লিটার সয়াবিন তেলের দাম পড়বে ১৫২ টাকা ৪৫ পয়সা। প্রতি কেজি মসুর ডালের দাম পড়বে ১০৩ টাকা ৭৫ পয়সা।

গতকাল সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ দরপ্রস্তাবে অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার সচিব মো. মাহমুদুল হোসাইন খান সাংবাদিকদের ব্রিফিং করেন। তিনি জানান, সরকার ১ কোটি পরিবারকে যে সাপোর্ট দিচ্ছে তার আওতায় ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) জন্য ১ কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল কেনার অনুমোদন দেওয়া হয়া হয়েছে। এ জন্য ব্যয় হবে ১৮২ কোটি ৪০ লাখ টাকা। এ ছাড়া বাণিজ্য মন্ত্রণালয়ের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে টিসিবির জন্য স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্র (জাতীয়) পদ্ধতিতে শবনম ভেজিটেবল অয়েল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের কাছ থেকে ১০ হাজার টন মসুর ডাল (৫০ কেজির বস্তায়) কেনার প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা কমিটি। এতে মোট ব্যয় হবে ১০৩ কোটি ৭৫ লাখ টাকা। তিনি আরও জানান, আরেক প্রস্তাবের মাধ্যমে টিসিবির জন্য স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্র (জাতীয়) পদ্ধতিতে ৬ হাজার মেট্রিক টন মসুর ডাল (৫০ কেজির বস্তায়) কেনার প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এতে মোট ব্যয় হবে ৬০ কোটি ৮৪ লাখ টাকা। এতে প্রতি কেজি ডালের দাম পড়বে ১০১ টাকা ৪০ পয়সা। একই সঙ্গে টিসিবির জন্য স্থানীয়ভাবে সরাসরি ক্রয় পদ্ধতিতে বসুন্ধরা মাল্টি ফুড প্রোডাক্টস লিমিটেডের কাছ থেকে ১ কোটি ২০ লাখ লিটার সয়াবিন তেল কেনার প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। এতে মোট ব্যয় হবে ১৮২ কোটি ৪০ লাখ টাকা। প্রতি লিটার সয়াবিন তেলের দাম পড়বে ১৫২ টাকা। এ ছাড়া টিসিবির জন্য স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্র (জাতীয়) পদ্ধতিতে মজুমদার প্রোডাক্টস লিমিটেড এবং মজুমদার ব্রান অয়েল মিলস লিমিটেডের কাছ থেকে ৪০ লাখ লিটার রাইস ব্রান তেল কেনার প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা কমিটি। এতে মোট ব্যয় হবে ৫৯ কোটি ৫০ লাখ টাকা। প্রতি লিটার রাইস ব্রান তেলের দাম পড়বে ১৪৮ টাকা ৭৫ পয়সা। যা আগে ছিল ১৫২ টাকা।

সভায় বিদ্যুৎ বিভাগের আওতায় ঢাকা ও ময়মনসিংহ বিভাগের জন্য ১ লাখ ২৬ হাজার ৩৫৬টি বিদ্যুতের খুঁটি ও বৈদ্যুতিক তার কেনার চারটি ক্রয় প্রস্তাবেও অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে মোট ব্যয় হবে ৩২৪ কোটি ৯৫ লাখ ৩১ হাজার ৪৫৬ টাকা। এ ছাড়া শিল্প মন্ত্রণালয়ের প্রস্তাব অনুযায়ী রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে সংযুক্ত আরব আমিরাত থেকে ৩০ হাজার মেট্রিক টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার আমদানির প্রস্তাবটিও গৃহীত হয়েছে। এই সার কিনতে মোট ব্যয় হবে ৯৫ কোটি ৭০ লাখ ৩৭ হাজার ৫০০ টাকা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর