বুধবার, ২২ মে, ২০২৪ ০০:০০ টা

ইচ্ছাকৃত ঋণখেলাপির তথ্য চেয়েছে সিআইবি

নিজস্ব প্রতিবেদক

ক্রেডিট ইনফরমেশন ব্যুরোতে (সিআইবি) ইচ্ছাকৃত ঋণখেলাপির তথ্য দেওয়ার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। একই সঙ্গে চলতি বছরের জুনভিত্তিক তথ্য-উপাত্ত ১ জুলাই থেকে রিয়েল টাইমে রিপোর্ট করতে তফসিলি ব্যাংক ও নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানকে নির্দেশনা দেওয়া হয়েছে। গতকাল বাংলাদেশ ব্যাংকের সিআইবি থেকে জারিকৃত এ সার্কুলার সব তফসিলি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের এমডি ও সিইওর কাছে পাঠানো হয়েছে। ইচ্ছাকৃত খেলাপিদের তালিকা পাঠানোর একটি নমুনা ছকও পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংক। এর আগে চলতি বছরের ১২ মার্চে এক সার্কুলারে ব্যাংক খাতে খেলাপি ঋণের লাগাম টানতে ইচ্ছাকৃত খেলাপি চিহ্নিত করার কথা জানিয়েছিল বাংলাদেশ ব্যাংক।

তখন ইচ্ছাকৃত খেলাপি চিহ্নিত করতে ৯ এপ্রিলের মধ্যে ‘ইচ্ছাকৃত খেলাপি ঋণগ্রহীতা শনাক্তকরণ ইউনিট’ গঠন করারও নির্দেশনা দেওয়া হয়। এ ছাড়া ইচ্ছাকৃত খেলাপিদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হবে, তাও উল্লেখ করা হয়েছিল।

ওই সময় জারি করা সার্কুলারে বলা হয়েছিল, কোনো ঋণখেলাপি গ্রাহকের ঋণ বেনামিতে নেওয়া হলেও সে ঋণের অপব্যবহার করলে তা ইচ্ছাকৃত খেলাপি হিসেবে চিহ্নিত হবে। কোনো ব্যাংক এ নির্দেশনার শর্ত লঙ্ঘন করলে তাকে কমপক্ষে ৫০ লাখ ও সর্বোচ্চ ১ কোটি টাকা জরিমানা করা হবে। আর শর্ত লঙ্ঘন অব্যাহত থাকলে প্রতিদিন ১ লাখ টাকা জরিমানা করা হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর