বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪ ০০:০০ টা

বদলে যাচ্ছে খুলনা সিটি

প্রকল্পের আওতায় সড়কের গুরুত্বপূর্ণ ২২টি মোড়ে সৌন্দর্যবর্ধনের কাজ শুরু

সামছুজ্জামান শাহীন, খুলনা

বদলে যাচ্ছে খুলনা সিটি

বদলে যাচ্ছে খুলনা সিটি। প্রায় ৬০৭ কোটি টাকা ব্যয়ে ‘গুরুত্বপূর্ণ ও ক্ষতিগ্রস্ত রাস্তা উন্নয়ন এবং পুনর্বাসন’ প্রকল্পের আওতায় খুলনা নগরীতে চলছে উন্নয়ন কর্মযজ্ঞ। প্রধান প্রধান সড়কসহ সব ওয়ার্ডের রাস্তা অবকাঠামো উন্নয়ন কাজ এখন শেষ পর্যায়ে। এর মধ্যে ১১ কোটি ৭৭ লাখ টাকা ব্যয়ে গুরুত্বপূর্ণ ২২টি মোড়ের আধুনিকায়ন কাজ শুরু করেছে খুলনা সিটি করপোরেশন। এটি বাস্তবায়িত হলে সড়কে প্রশস্ততা, যানজটমুক্ত শহর, নিরাপদ চলাচল, ট্রাফিক ব্যবস্থার উন্নয়ন, সৌন্দর্যবর্ধন ও পরিচ্ছন্ন আলোকসজ্জার সুবিধা পাবেন নগরবাসী।

প্রকল্পের আওতায় পিটিআই মোড়ে ফুটওভার ব্রিজ ও ময়লাপোতা মোড়ে তিন-চারটি সড়ক একত্রিত করে ‘আইল্যান্ড কাম পার্ক’ করা হবে। গুরুত্বপূর্ণ মোড়গুলো হচ্ছে- বঙ্গবন্ধু চত্বর (পুরাতন ময়লাপোতা মোড়), সোনাডাঙ্গা থানার মোড়, খুলনা মেডিকেল কলেজের সম্মুখস্থ মোড়, বয়রা বাজার মোড়, বয়রা মহিলা কলেজ মোড়, শিববাড়ী মোড়, বৈকালী মোড়, গোয়ালখালী মোড়, নতুন রাস্তা মোড়, দৌলতপুর মহসীন মোড়, রয়্যাল মোড় পিটিআই মোড়, টুটপাড়া কবরখানা মোড়, শান্তিধাম মোড়, পাওয়ার হাউস রেলস্টেশন মোড়, জোড়াগেট মোড়, নূর অপটিক্যাল মোড়, কেসিসি সুপার মার্কেট মোড়, কোর্ট মোড়, সদর থানা মোড়, পিকচার প্যালেস মোড় ও ডাকবাংলো মোড়। সৌন্দর্যবর্ধনের কাজে ডিজাইন চূড়ান্ত, ঠিকাদার নিয়োগ ও ওয়ার্ক অর্ডার এরই মধ্যে দেওয়া হয়েছে।

সিটি করপোরেশনের মেয়র তালুকদার আবদুল খালেক গতকাল নগরীর পিটিআই মোড় থেকে ময়লাপোতা পর্যন্ত বিভিন্ন মোড়ের আধুনিকায়ন কাজ সরেজমিনে পরিদর্শন করেন। খুলনা বিশ^বিদ্যালয়ের আর্কিটেক্ট ডিসিপ্লিনের টিম মোড়গুলোর আধুনিকায়নের পূর্ণাঙ্গ ডিজাইন সম্পন্ন করেছে। সিটি মেয়র তালুকদার আবদুল খালেক বলেন, মূলত সৌন্দর্যবর্ধন ও মোড়গুলোকে প্রশস্তকরণের জন্য এ প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। রাজশাহীর মতো পরিচ্ছন্ন শহর গড়ে তুলতে সড়কে লাইটিং (আলোকসজ্জা) করার জন্য প্রকল্প নেওয়া হয়েছে। গুরুত্বপূর্ণ ২২টি মোড়কে ওই আলোকে দৃষ্টিনন্দন করার কাজ করা হচ্ছে। তিনি বলেন, প্রকল্পের মধ্যে ফুটওভার ব্রিজ, যাত্রী ছাউনি থাকবে। যেখানে যেখানে মোড়গুলোকে প্রশস্ত করা যায় চেষ্টা চলছে। খুলনা বিশ^বিদ্যালয় আর্কিটেক্ট ডিসিপ্লিনের বিভাগীয় প্রধান প্রফেসর ড. শেখ সিরাজুল হাকিম বলেন, মোড়গুলোতে প্রাকৃতিকভাবে সবুজের পাশাপাশি আলোকসজ্জা ও পরিকল্পিত ট্রাফিক ব্যবস্থা গড়ে তোলা হচ্ছে। প্রকল্পের কাজ যখন শেষ হবে তখন রাজশাহীর মতো পরিচ্ছন্ন লাইটের একটা ইমেজ আসবে শহরে।

 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর