শিরোনাম
বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪ ০০:০০ টা

পশ্চিমাঞ্চল রেলে প্রতিনিয়ত শিডিউল বিপর্যয়

প্রতিটি ট্রেন ৩ থেকে ৪ ঘণ্টা এমনকি ৮ থেকে ১০ ঘণ্টাও বিলম্বে চলাচল করছে।

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

পশ্চিমাঞ্চল রেলে চলছে লাগামহীন ট্রেনের শিডিউল বিপর্যয়। প্রতিটি ট্রেন নিত্য ৩ থেকে ৪ ঘণ্টা এমনকি ৮ থেকে ১০ ঘণ্টাও বিলম্বে চলাচল করছে কোনো কোনো ট্রেন। এর ফলে চরম ভোগান্তির শিকার হচ্ছেন ট্রেনে ভ্রমণকারী যাত্রীরা।

জানা গেছে, রাজশাহীসহ পশ্চিমাঞ্চলের আন্তনগর ট্রেনগুলো সঠিক সময়ে ছাড়লেও পথে নানা কারণে নির্ধারিত সময়ের অনেক পরে ঢাকায় পৌঁছে। যার ফলে শিডিউল মতো চলছে না কোনো ট্রেন।

ধুমকেতু ট্রেনের যাত্রী রীনা আক্তার বলেন, তার বাবা অসুস্থ। ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন। বাবাকে দেখতে ধুমকেতু ট্রেনে ঢাকায় যাবেন। ঢাকা থেকে সিল্কসিটি ট্রেনটি রাজশাহী এসে ধুমকেতু হয়ে রাত ১১টা ২০ মিনিটে ঢাকার পথে রওনা দেওয়ার কথা। কিন্তু ট্রেনটি ৩ ঘণ্টা বিলম্বে ছাড়ে।

পশ্চিম রেল সূত্রে জানা গেছে, তিনটি র‌্যাক দিয়ে চারটি আন্তনগর ট্রেন রাজশাহী-ঢাকা লাইনে চলাচল করে।  ট্রেনগুলো হলো- আন্তনগর বনলতা, সিল্কসিটি, পদ্মা ও ধুমকেতু। কোনো কারণে একটি ট্রেনের বিলম্ব হলে অন্য ট্রেনের র‌্যাক দিয়ে বিলম্বে চলা ট্রেনটি নির্দিষ্ট সময়ে চালায় কর্তৃপক্ষ। তারপরও প্রতিদিন শিডিউল বিপর্যয়ে সব ট্রেন।

পশ্চিম রেলের মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার বলেন, মেয়াদোত্তীর্ণ রেল ট্রাক ও রেলপাত, পাথরবিহীন রেলপথ, লক্কড়ঝক্কড় ইঞ্জিন, চলমান রেলের উন্নয়ন কাজ, পুরনো সিগন্যালিং ব্যবস্থা, লোকবল সংকট, পর্যাপ্ত প্রশিক্ষণের অভাব, আউট সোর্সিংয়ে নিয়োগ করা অদক্ষ লোকবলসহ সিঙ্গেল রেললাইনের কারণে পশ্চিমাঞ্চল ট্রেনের শিডিউল বিপর্যয় ঘটছে।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর