বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪ ০০:০০ টা

তদারকির অভাবে পুড়ছে সুন্দরবন

পরিবেশ আন্দোলন

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) জাতীয় কমিটির সদস্য ও খুলনা বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. আবদুল্লাহ হারুন চৌধুরী বলেছেন, গত ২২ বছরে পৃথিবীর বৃহত্তম ম্যানগ্রোভ বন সুন্দরবনে ৩২ বার আগুন লেগেছে। এতে পুড়ে ছাই হয়েছে শতাধিক একর বনভূমি। কঠোর তদারকির অভাবে পুড়ে ছাই হচ্ছে সুন্দরবন। গতকাল ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি হলে ‘বারংবার আগুন সন্ত্রাসের কবলে সুন্দরবন : কারণ ও প্রতিকার’ শীর্ষক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি। এ সময় বাপার সহ-সভাপতি মহিদুল হক, যুগ্ম সম্পাদক মো. নূর আলম শেখ ও অধ্যাপক ড. আহমদ কামরুজ্জামান মজুমদার, কোষাধ্যক্ষ জাকির হোসেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ আবদুল কাদের প্রমুখ উপস্থিত ছিলেন। সংবাদ সম্মেলনে সুন্দরবনের অগ্নিকান্ড বন্ধে ১৫টি সুপারিশ তুলে ধরা হয়।

বক্তারা বলেন, সুন্দরবনের অগ্নিকান্ডের ঘটনা মানবসৃষ্ট এবং পরিকল্পিত। একটা মুনাফালোভী চক্র সুন্দরবনকে ধ্বংস করার কাজে লিপ্ত। অগ্নিকান্ডের ঘটনায় বনবিভাগ কোনোভাবেই দায় এড়াতে পারে না। সুন্দরবনকে রক্ষা করতে হলে বিজ্ঞানীদের জন্য সহজ আর দুষ্কৃতকারীদের জন্য দুর্গম করতে হবে।

লিখিত বক্তব্যে জানানো হয়, দেশে সংরক্ষিত বনের শতকরা ৫১ ভাগই সুন্দরবন। গত শনিবার সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের আমুরবুনিয়া টহল ফাঁড়ির ‘লতিফের ছিলা’ এলাকায় আগুন লাগে। সেই আগুনে পুড়ে ছাই হয় ৭ দশমিক ৯ একর বনভূমি। এতে প্রাণিকুলের আবাস ও প্রজননস্থল ক্ষতিগ্রস্ত হচ্ছে। প্রভাব পড়ছে বনের প্রাণিকুলের খাদ্যচক্রে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর