শিরোনাম
বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪ ০০:০০ টা

ইতিহাসে কালো অধ্যায়ের নাটক আরণ্যকের কোম্পানি

সাংস্কৃতিক প্রতিবেদক

ইতিহাসে কালো অধ্যায়ের নাটক আরণ্যকের কোম্পানি

ইংরেজদের জুলুম, শাসন, শোষণ ও মীরজাফরের বিশ্বাসঘাতকতার ইতিহাস গত কয়েক শ বছর বাংলার ইতিহাসে ঘৃণার জায়গায় স্থান পেয়েছে। ইংরেজ বেনিয়াদের পাশাপাশি মীরজাফরের বিশ্বাসঘাতকতার ইতিহাসের সেই কালো অধ্যায়কে এবার নাটক আকারে মঞ্চে এনেছে শীর্ষস্থানীয় নাটকের সংগঠন আরণ্যক নাট্যদল। ইংরেজদের লুণ্ঠনের সেই ঘটনা এখনো চলমান রয়েছে- এ ঘটনাও নাটকে তুলে ধরা হয়েছে। গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় ‘কোম্পানি’ নামের এই নাটকটি। নিজের লেখা নাটকটির নির্দেশনায় ছিলেন আরণ্যকের দলপ্রধান মামুনুর রশীদ। ইউরোপীয়দের আগমনের ফলে এ অঞ্চলের ইতিহাসে এক গুরুত্বপূর্ণ অধ্যায়ের সূচনা হয়। ভারতবর্ষে এসেই তারা বাজার ও ভূখ  দখলের প্রতিযোগিতায় নামে। তাদের পক্ষে-বিপক্ষে থাকে এ অঞ্চলের কিছু সামন্ত। একপর্যায়ে এই ভূখ  পরিণত হয় ব্রিটিশ উপনিবেশে। পরস্পর বিচ্ছিন্ন রাজ্যগুলোকে একসঙ্গে জুড়ে তারা ভারতবর্ষে আধুনিকতার গোড়াপত্তন করে। মানুষের জীবনচর্চায় ব্রিটিশরা যে আধুনিকতার সূচনা করে তাকে ম্লান করে দিয়েছে তাদেরই শোষণ লুণ্ঠন ও পাচারের ইতিহাস। নিজেদের লুণ্ঠনের শাসননীতি অক্ষুণœ রাখতে তারা ধর্মে-বর্ণে-গোত্রে-জাতিতে নিত্যবিরোধ বাঁধিয়ে রেখেছিল। মূলত তাদের শাসন পরিচালনার অন্যতম কৌশল ছিল বিরোধ ও বিভক্তি। এই বিরোধ ও বিভক্তির পথ ধরেই বাংলায় অস্তমিত হয়েছে স্বাধীন নবাবী শাসনের। যার অন্যতম নেপথ্য নায়ক রবার্ট ক্লাইভ। ইতিহাসে যে লর্ড ক্লাইভ নামে খ্যাত। তার নেতৃত্বেই সূচিত হয় ভারতবর্ষে ইস্ট ইন্ডিয়া কোম্পানি শাসনের এক ভয়ংকর ও নিদারুণ অধ্যায়।

সামান্য বেতনে কোম্পানির চাকরি নিয়ে ভারতবর্ষে এসে রবার্ট ক্লাইভ তার কূটকৌশলের মাধ্যমে প্রভাব বিস্তার করতে থাকেন ভারতবর্ষের রাজনীতিতে। নানা ছলচাতুরি দিয়ে তিনি আয়ত্তে নিয়ে নেন বাংলার অনেক প্রভাবশালী শাসক ও অমাত্যদের। ধীরে ধীরে ভারতবর্ষের রাজনীতিতে ক্লাইভ হয়ে ওঠেন অন্যতম প্রভাবক। সেই ধারাবাহিকতায় ক্লাইভ মীরজাফর ও জগৎশেঠকে কব্জা করে তৈরি করেন এক নিপুণ ষড়যন্ত্রের ফাঁদ। যে ষড়যন্ত্রের বলি হন বাংলার শেষ নবাব সিরাজউদ্দৌলা। ক্লাইভের প্ররোচনায় পলাশীর যুদ্ধে বিশ্বাসঘাতকতার শিকার সিরাজউদ্দৌলাকে নির্মমভাবে হত্যা করা হয়। অস্তমিত হয় বাংলার স্বাধীন শাসনের সূর্যের। লুট হয়ে যায় বাংলার অবশিষ্ট সম্পদ। কালের পরিক্রমায় ইংরেজরা বিতাড়িত হয়েছে ভারতবর্ষ থেকে। তবুও আজ আড়াই শ বছরের বেশি সময় পরও বাংলায় অব্যাহত রয়েছে সেই লুণ্ঠন ও অর্থ পাচারের ঘটনা। কারা করছে এই লুণ্ঠন? তারা কি একেকজন নব্য রবার্ট ক্লাইভ? এই কাহিনি ও প্রশ্নকে উপজীব্য করেই এগিয়ে যায় ‘ কোম্পানি’ নাটকের কাহিনি।

বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন সুজাত শিমুল, পাপ্পু, রনি, সম্রাট সৌরভ, কনোজ, হিরন্ময়, সোহাগ, বিন্দু, পরাগ, শাহারান, শাহানা শ্যারন, শুভ হালদার, হোসেন রনি, হিরন্ময় রায়, শেখ জিয়াদুল হক, সাজ্জাদ সাজু, আরিফ হোসেন আপেল, রুবলী চৌধুরী, রুহুল আমিন, কামরুল হাসান, সাঈদ সুমন, রিয়া চৌধুরী, মরু ভাস্কর, লায়লা বিলকিছ ছবি, হাশিম মাসুদ, প্রিন্স রাশীক ও মামুনুর রশীদ প্রমুখ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর