শুক্রবার, ২৪ মে, ২০২৪ ০০:০০ টা

পাটের হারানো গৌরব ফেরাতে সারা দেশে ছুটে বেড়াচ্ছি

নিজস্ব প্রতিবেদক, রংপুর

পাটের হারানো গৌরব ফেরাতে সারা দেশে ছুটে বেড়াচ্ছি

বস্ত্র ও পাটমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক বলেছেন, কেন, কীভাবে পাটের ঐতিহ্য হারিয়ে গেছে আমরা তা হিসাব করতে চাই না। পাটের হারানো গৌরব ফেরাতে সারা দেশে ছুটে বেড়াচ্ছি। প্রধানমন্ত্রী চান পাটশিল্পকে অন্যতম রপ্তানি খাতে পরিণত করতে। এ লক্ষ্যে আমরা পাটপণ্যের মেলা করছি, ভালো পাট, ভালো বীজ উৎপাদন কীভাবে করা যায় তা নিয়ে কৃষকের সঙ্গে মতবিনিময় করছি।

গতকাল দুপুরে রংপুর পাবলিক লাইব্রেরি মাঠে তিন দিনব্যাপী বহুমুখী পাটপণ্য মেলার উদ্বোধন শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

বস্ত্র ও পাটমন্ত্রী বলেন, কোনো বিশেষ দেশের ওপর বাংলাদেশের তৈরি পোশাকশিল্পের বাজার নির্ভরশীল নেই। বিজিএমইএ আজ সারা পৃথিবীতে বাংলাদেশের তৈরি পোশাকশিল্পের বাজার সৃষ্টি করেছে; যা ইতোমধ্যে বিশাল বাজারে পরিণত হয়েছে। প্রধানমন্ত্রীর নির্দেশে আমরা পাট ও চামড়াজাত শিল্পকে সে জায়গায় নিয়ে যেতে চাই। আমাদের দেশের নারী-পুরুষ, তরুণ সবাই আজ পাটপণ্যের দিকে মনোনিবেশ করেছে। একসময় পোশাকশিল্পও ছোট্ট ছিল। আজ সেটি দেশের প্রধান রপ্তানি খাতে পরিণত হয়েছে।

আজকের উদ্যোক্তারা একদিন পাটপণ্য দেশের প্রধান রপ্তানি খাতে পরিণত করবেন আশা করছি। এ লক্ষ্যে সহযোগিতা দিয়ে যাবে বস্ত্র ও পাট মন্ত্রণালয়।

এর আগে রংপুর শিল্পকলা একাডেমি মিলনায়তনে বিভাগীয় কমিশনার জাকির হোসেনের সভাপতিত্বে পাট খাত সংশ্লিষ্ট অংশীজনদের সঙ্গে মতবিনিময় সভায় অংশ নেন বস্ত্র ও পাটমন্ত্রী। এতে বক্তব্য দেন রংপুর-১ আসনের সংসদ সদস্য আসাদুজ্জামান বাবলু, রংপুর-৫ আসনের সংসদ সদস্য জাকির হোসেন সরকার, সংরক্ষিত মহিলা সংসদ সদস্য নাছিমা জামান ববি, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব আবদুর রউফ, পাট অধিদফতরের মহাপরিচালক জিনাত আরা, আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য অ্যাডভোকেট হোসনে আরা লুৎফা ডালিয়াসহ অন্যরা। এ সময় পাট চাষিরা পাট উৎপাদন ও বিক্রির নানা সমস্যা তুলে ধরেন।

 

 

সর্বশেষ খবর