শুক্রবার, ২৪ মে, ২০২৪ ০০:০০ টা

বাংলাদেশের কৃষি খাত উন্নয়নে কাজ করবে অস্ট্রেলিয়া

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশের কৃষি খাত উন্নয়নে সহযোগিতা বাড়ানোর আশ্বাস দিয়েছে অস্ট্রেলিয়া। এ ছাড়া বাংলাদেশ-অস্ট্রেলিয়া উভয় পক্ষই মৎস্য ও প্রাণিসম্পদ পণ্যসহ দ্বিপক্ষীয় কৃষিবাণিজ্যের উন্নয়নে একসঙ্গে কাজ করতে সম্মত হয়েছে।

গতকাল কৃষি মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বুধবার অস্ট্রেলিয়ার রাজধানী ক্যানবেরায় কৃষিবিষয়ক দ্বিপক্ষীয় বৈঠকে এসব বিষয়ে সহযোগিতায় সম্মত হয় দুই দেশ।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশের কৃষি সচিব ওয়াহিদা আক্তার এবং অস্ট্রেলিয়ার ফেডারেল সরকারের কৃষি, মৎস্য ও বন বিভাগের সচিব অ্যাডাম ফেনেসি পিএসএম নিজ নিজ দেশের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন। বাংলাদেশের ছয় সদস্যের প্রতিনিধি দলে কৃষি মন্ত্রণালয়ের যুগ্মসচিব মো. মাহমুদুর রহমান, কৃষি সম্প্রসারণ অধিদফতরের মহাপরিচালক বাদল চন্দ্র বিশ্বাস এবং মৎস্য অধিদফতর ও প্রাণিসম্পদ অধিদফতরের প্রতিনিধি ছিলেন।

বৈঠকে অস্ট্রেলিয়ান প্রতিনিধি দল বাংলাদেশে মিথাইল ব্রোমাইড ফিউমিগেশন সুবিধা স্থাপনসহ প্লান্ট কোয়ারেন্টাইন, বায়োসিকিউরিটি, জার্মপ্লাজম এক্সচেঞ্জ, জেনেটিক রিসার্চ, ব্রিড ডেভেলপমেন্ট, ফার্ম ম্যানেজমেন্ট ইত্যাদি ক্ষেত্রে সহযোগিতার আশ্বাস দিয়েছে।

অস্ট্রেলিয়া থেকে সরাসরি খাদ্যশস্য বিশেষ করে গম কেনার ক্ষেত্রে জি টু জি ভিত্তিতে করা যায় কি না, সে বিষয়ে বিকল্পগুলো খুঁজতে দুই দেশই সম্মত হয়েছে। দ্বিপক্ষীয় ওয়ার্কিং গ্রুপের বৈঠকসহ নিয়মিত বৈঠক ও অন্যান্য সংলাপের মাধ্যমে দ্বিপক্ষীয় সম্পর্ক আরও জোরদার করতেও সম্মত হয়েছে দুই দেশের প্রতিনিধি দল।

 

সর্বশেষ খবর