শুক্রবার, ২৪ মে, ২০২৪ ০০:০০ টা

শিক্ষা গবেষণায় চার নম্বরে খুলনা বিশ্ববিদ্যালয়

নিজস্ব প্রতিবেদক, খুলনা

শিক্ষা ও গবেষণায় এগিয়ে গেছে খুলনা বিশ্ববিদ্যালয় (খুবি)। বিভিন্ন আন্তর্জাতিক র‌্যাংকিংয়ে স্থানসহ সর্বশেষ ২০২৩ সালে ইউজিসির অ্যানুয়াল পারফর্মেন্স এগ্রিমেন্ট (এপিএ) মূল্যায়নে ১০০ নম্বরের মধ্যে ৯৫.৪৭ পেয়ে সারা দেশের মধ্যে চতুর্থ হয়েছে খুবি। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় প্রথম, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় দ্বিতীয় এবং ঢাকা বিশ্ববিদ্যালয় তৃতীয় হয়েছে।

উপাচার্য অধ্যাপক ড. মাহমুদ হোসেন জানান, শিক্ষাপ্রতিষ্ঠানটিকে সামনে এগিয়ে নিতে শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের দক্ষতা বৃদ্ধি প্রশিক্ষণ, উন্নত গবেষণায় শিক্ষার্থীদের আকৃষ্ট করতে গবেষণা বরাদ্দ ও বৃত্তির আওতা বৃদ্ধি, সহশিক্ষা কার্যক্রমের পরিসর বৃদ্ধি, নতুন বিষয়ভিত্তিক গবেষণাগার স্থাপন, মাঠ গবেষণার সুযোগ বৃদ্ধি, আবাসিক ভবন নির্মাণ ও নিয়মিত আন্তর্জাতিক পর্যায়ের সেমিনার আয়োজন করা হয়।

স্টার্টআপ সংস্কৃতির বিকাশ ও তরুণদের উদ্যোক্তা হতে সহায়তা করতে বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের সহায়তায় খুবিতে ইনোভেশন হাব তৈরির কাজ চলমান রয়েছে। ২০১৮-১৯ অর্থবছরের গবেষণা বরাদ্দ ১ কোটি ৩৫ লাখ থেকে বর্তমানে ২০২৩-২৪ অর্থবছরে ৫.৫ কোটি টাকায় উন্নীত হয়েছে। গত এক বছরে ১ হাজার ২৬৬টি গবেষণা নিবন্ধ প্রকাশিত হয়েছে। ডি-নথির মাধ্যমে ৯০ শতাংশ ফাইলের কাজ করা হচ্ছে। বিশ্ববিদ্যালয়ে শিক্ষক-শিক্ষার্থীর অনুপাত ১২:১, যা বিশ্বমানের। খুবি উপাচার্য ড. মাহমুদ হোসেন বলেন, দায়িত্ব গ্রহণের পর চার বছরে যে প্রাথমিক পরিকল্পনা নেওয়া হয় তা তিন বছরে পূরণ করা সম্ভব হয়েছে।

 

সর্বশেষ খবর