শনিবার, ২৫ মে, ২০২৪ ০০:০০ টা

মুক্তিযোদ্ধা গেজেটভুক্তির অপেক্ষায় ডাক্তার অনন্ত কুমার চ্যাটার্জির পরিবার

নিজস্ব প্রতিবেদক, রংপুর

প্যারা মেডিকেল ডাক্তার অনন্ত কুমার চ্যাটার্জি একজন মুক্তিযোদ্ধা হলেও অদ্যাবধি তার নাম মুক্তিযোদ্ধার গেজেটভুক্ত হয়নি। তিনি ১৯৯১ সালের ৫ ফেব্রুয়ারি পরোলোক গমন করেন।

জানা গেছে, অনন্ত কুমার চ্যাটার্জি বাংলাদেশ মুক্তি পরিষদের (উত্তর-পূর্ব এলাকা) অফিসার ইনচার্জ শাহ্ আবদুর রাজ্জাক এমপিএ-এর  নিয়োগপত্র পাওয়ার পর ভারতের কুচবিহার জেলার প্রেমের ডাঙ্গা এবং পাটাকামারী শরণার্থী শিবিরে ১৯৭১ সালের ৮ জুলাই থেকে ১৯৭২ সালের ১৭ জানুয়ারি পর্যন্ত প্যারা মেডিকেল ডাক্তার হিসেবে নিযুক্ত ছিলেন। বাংলাদেশ স্বাধীন হওয়ার পর ভারত থেকে আসার সময় চিফ মেডিকেল অফিসার অব হেলথ কুচবিহার তাকে সার্টিফিকেট দেন। ২০১০ সালে প্রকৃত মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই ফরম ‘ক’ অংশে তার পরিবারের পক্ষ থেকে আবেদন করা হয়। এ ছাড়া অনলাইনে জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রংপুর ও সদস্য সচিব মহানগর মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই কমিটিতে আবেদন করা হয়েছে। রংপুর মহানগর যাচাই-বাছাই কমিটি অনলাইন ও হার্ড কপিতে আবেদনকারীর দ্বিধাবিভক্ত সিদ্ধান্তের তালিকা এবং প্রতিবেদন দেওয়া হলে পরবর্তীতে খ গ তালিকায় অন্তর্ভুক্ত করা হয়। আপিলের জন্য আবেদন করা হলে আপিলের শুনানি না করে জামুকা কাকরাইল ঢাকায় শুনানি হবে এবং নোটিসের মাধ্যমে জানানো হবে বলে বলা হলেও এখন পর্যন্ত কার্যকর কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। ফলে তার পরিবার হতাশ হয়ে পড়েছে।

রংপুর মহানগর মুক্তিযোদ্ধা কমান্ডের সাবেক কমান্ডার বীরমুক্তিযোদ্ধা সদরুল আলম বলেন, ডাক্তার অনন্ত কুমার চ্যাটার্জি মুজিবনগর সরকারের অধীনে নিয়োগ পেয়েছিলেন। এখন  তার নাম কেন গেজেটভুক্ত হয়নি বিষয়টি আমার জানা নেই।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর