সোমবার, ২৭ মে, ২০২৪ ০০:০০ টা
ঘূর্ণিঝড়

প্রস্তুত বিদ্যুৎ বিভাগ

এলএনজি আনতে গভীর সাগরে তেলবাহী জাহাজ

নিজস্ব প্রতিবেদক

ঘূর্ণিঝড় রিমাল পরবর্তী ক্ষয়ক্ষতি মোকাবিলায় বিদ্যুৎ বিভাগ প্রস্তুতি নিয়েছে। এরই মধ্যে খুলনা ও বরিশাল অঞ্চলে বিদ্যুৎ বিতরণকারী কোম্পানির কর্মকর্তা ও কর্মচারীদের ছুটি বাতিল করা হয়েছে। এজন্য অতিরিক্ত জনবল প্রস্তুত রাখা হয়েছে। ঝড়ে বিদ্যুৎ সংক্রান্ত যে কোনো প্রয়োজনে ১৬৯৯৯ নম্বরে যোগাযোগ করতে বলা হয়েছে।

গতকাল গণমাধ্যমে পাঠানো বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ঘূর্ণিঝড়ের সময় বা অন্য কোনো কারণে গ্রাহকরা যাতে বিচ্ছিন্ন বৈদ্যুতিক লাইন স্পর্শ না করেন সে ব্যাপারেও জনগণকে সতর্ক করা হয়েছে। ছেঁড়া বৈদ্যুতিক তার দেখলে অতি দ্রুত নিকটবর্তী বিদ্যুৎ অফিসে যোগাযোগ করতে বলা হয়েছে।

ঘূর্ণিঝড় রিমাল থেকে সৃষ্ট দুর্যোগ পরিস্থিতি মোকাবিলার জন্য ঘূর্ণিঝড়কবলিত জেলা ও উপজেলা বিশেষ করে চট্টগ্রাম, কক্সবাজার, বান্দরবান, রাঙামাটি ও খাগড়াছড়ি জেলায় বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদফতরের এই নম্বরগুলোতে যোগাযোগ করতে বলা হয়েছে- ০১৭১২-৮১১২৫২, ০১৭১৫-৮২১৮০২, ০১৯১২-৬৭৫১৮০। এর  বাইরে পল্লী বিদ্যুতায়ন বোর্ডের সেন্ট্রাল কন্ট্রোলরুমের নম্বর- ০১৭৯২-৬২৩৪৬৭, ০২-৮৯০০৫৭৫, ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির বরিশাল অঞ্চলের ০১৭১৩-৮৫০২১৮, খুলনা  অঞ্চলের ০১৭১৩-৮৫০২১১, পটুয়াখালী অঞ্চলের ০১৭১৩-৮৫০২১৯ এই নম্বরগুলো সবসময় খোলা থাকবে। এ ছাড়া পল্লী বিদ্যুতায়ন বোর্ড ও ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির প্রতিটি জেলায় কন্ট্রোলরুম খোলা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, জ্বালানি তেলবাহি দুটি জাহাজকে এলএনজি আনতে গভীর সাগরে পাঠানো হয়েছে। গতকাল বিকাল ও রাতের মধ্যে সাগরে ভাসমান দুটি এফএসআরইউ থেকে যথাক্রমে ৭০০ এমএমসিএফডি ও ১ হাজার এমএমসিএফডি গ্যাস সরবরাহ করার কথা রয়েছে। তবে অভ্যন্তরীণ নৌরুটে তেল পরিবহন বন্ধ থাকবে।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর