মঙ্গলবার, ২৮ মে, ২০২৪ ০০:০০ টা

দেশপ্রেম ও পেশাদারি দিয়ে সব ষড়যন্ত্রের সঠিক জবাব দেব : সেনাপ্রধান

নিজস্ব প্রতিবেদক

দেশপ্রেম ও পেশাদারি দিয়ে সব ষড়যন্ত্রের সঠিক জবাব দেব : সেনাপ্রধান

বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ বলেছেন, আমরা আমাদের কাজটা সঠিকভাবে করতে চাই। যারা অসাধু উদ্দেশ্য নিয়ে কিছু করার চেষ্টা করছে তাদের ভুল প্রমাণিত করতে চাই। গতকাল রাজেন্দ্রপুর সেনানিবাসে বাংলাদেশ ইনস্টিটিউট অব পিস সাপোর্ট অপারেশন ট্রেনিং (বিপসট) সেন্টারে এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের শান্তিরক্ষা অপারেশনের প্রশিক্ষণ সম্পর্কিত সব প্রতিষ্ঠানসমূহের আন্তর্জাতিক সংস্থা, অ্যাসোসিয়েশন অব এশিয়া-প্যাসিফিক পিস অপারেশন ট্রেনিং সেন্টার (এএপিটিসি) এর ১২তম বার্ষিক সাধারণ সভা এবং ওয়ার্কশপ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। বাংলাদেশের শান্তিরক্ষীদের নিয়ে সাম্প্রতিক অপতথ্য প্রচারের ষড়যন্ত্র

প্রসঙ্গে সেনাপ্রধান বলেন, এ রকম একপেশে উদ্দেশ্যমূলক একটা প্রতিবেদনের তীব্র প্রতিবাদ জানিয়েছি। আশা করছি, আমরা আমাদের দেশপ্রেম, পেশাদারি এবং সর্বোপরি জাতিসংঘ পরিমণ্ডলে আমাদের যে দায়িত্ব পালন করে এসেছি সে দায়িত্ব পালন করে সব ষড়যন্ত্রের সঠিক জবাব দেব। সেনাপ্রধান বলেন, বাংলাদেশ সেনাবাহিনী ৪৩টা মিশনে দায়িত্ব পালন করেছে। এখনো আমাদের ৬ হাজারের ওপর শান্তিরক্ষী দায়িত্ব পালন করছে। কোনো একটা মিশনের কেউ বলতে পারবে না আমরা মানবাধিকার লঙ্ঘন করেছি। বা আমাদের শৃঙ্খলা খারাপ হয়েছে। আমরা এশিয়া, আফ্রিকা এবং ইউরোপের বিভিন্ন অঞ্চলে দায়িত্ব পালন করেছি, কখনো আমাদের নামে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ আসেনি। সেনাপ্রধান জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশ সশস্ত্র বাহিনীর অনুকরণীয় পেশাদারিত্ব ও সফলতার চিত্র তুলে ধরেন এবং শান্তিরক্ষীদের উঁচুমানের প্রশিক্ষণ নিশ্চিত করনে বিপসটের অবদানের প্রশংসা করেন।

আইএসপিআর জানায়, এএপিটিসি শান্তিরক্ষী অপারেশন, প্রশিক্ষণ ও গবেষণার সঙ্গে জড়িত নীতিনির্ধারক, গবেষক, শান্তিরক্ষী, প্রশিক্ষক ও সংশ্লিষ্ট অন্যান্য ব্যক্তিবর্গ এবং প্রতিষ্ঠানসমূহের একটি অনন্য প্ল্যাটফর্ম। এএপিটিসি-তে বর্তমানে ২৪টি সদস্য রাষ্ট্র ও ২টি পর্যবেক্ষক দেশ রয়েছে। ২০২৩ সালের বার্ষিক সম্মেলনে বিপসট এর কমান্ড্যান্ট মেজর জেনারেল মো. নাসিম পারভেজ এক বছরের জন্য এই সংস্থার সভাপতির দায়িত্বভার গ্রহণ করেন। অনুষ্ঠানে জাতিসংঘের ঊর্ধ্বতন কর্মকর্তা, বাংলাদেশে নিযুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, বাংলাদেশে নিয়োজিত জাতিসংঘের আবাসিক প্রতিনিধি ও বিভিন্ন সংস্থার প্রতিনিধি, বাংলাদেশে নিযুক্ত ডিফেন্স/মিলিটারি অ্যাটাশে, ঊর্ধ্বতন সামরিক, আধা-সামরিক ও অসামরিক কর্মকর্তারা, জাতিসংঘের অন্যান্য সংস্থার প্রধান ও প্রতিনিধি, এএপিটিসি-এর সদস্যভুক্ত ২৬টি দেশের প্রায় ৫০ জন বিদেশি প্রতিনিধি উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর