বুধবার, ২৯ মে, ২০২৪ ০০:০০ টা

হালদায় ফের নমুনা ডিম দিল মা মাছ

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

হালদায় ফের নমুনা ডিম দিল মা মাছ

উপমহাদেশের অন্যতম প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র এবং বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ হালদা নদীতে দ্বিতীয়বারের মতো নমুনা ডিম দিল মা মাছ। গত সোমবার বিকাল ও সন্ধ্যায় নদীর বিভিন্ন পয়েন্টে ডিম ছাড়ে তারা। তবে পরিমাণে তা ছিল অনেক কম। জানা যায়, গত ৭ মে মা মাছ হালদা নদীর রাউজান অংশের মইশকরম এলাকার চইল্যাখালিতে অল্প পরিমাণে নমুনা ডিম ছাড়ে। গত সোমবার দ্বিতীয়বারের মতো নমুনা ডিম ছাড়ে। কিন্তু এরপর বৃহৎ পরিসরে আর মূল ডিম ছাড়েনি। তবে ডিম সংগ্রহকারীরা এখনো মূল ডিম ছাড়ার অপেক্ষায় আছেন। প্রতি বছর এপ্রিল থেকে জুন মাসের জো-এর সময় হালদা নদীর কার্প জাতীয় রুই মা মাছ প্রাকৃতিক নিয়মে ডিম ছাড়ে।

স্থানীয় প্রবীণ ডিম সংগ্রহকারী কামাল সওদাগর বলেন, গত সোমবার সন্ধ্যায় মা মাছ নমুনা ডিম ছাড়ে। তবে তা অল্প। আমরা নদীতে অপেক্ষা করছি। পুরোদমে ডিম ছাড়ার সম্ভাবনা এখনো আছে। হালদা রিভার রিসার্চ ল্যাবরেটরির সমন্বয়ক ও চবি প্রাণিবিদ্যা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মনজুরুল কিবরিয়া বলেন, এ মৌসুমে দুবার নমুনা ডিম ছাড়ে মা মাছ। তবে এখনো মূল ডিম ছাড়েনি। আমরা এখনো মূল ডিম ছাড়ার অপেক্ষায় আছি। তা ছাড়া আগামী জুন মাসে আরও দুটি জো আছে। তখন হয়তো ডিম ছাড়বে। আমরা এখনো আশাবাদী। বর্তমানে নদীর পানির পরিবেশ ইতিবাচক।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় হালদা রিভার রিসার্চ ল্যাবরেটরি সূত্রে জানা যায়, ল্যাব চলতি মৌসুমে ডিম ছাড়ার ছয়টি জো চিহ্নিত করে। এর মধ্যে প্রথম জো ছিল ৫ থেকে ১১ এপ্রিল, দ্বিতীয় জো ছিল ২০ থেকে ২৬ এপ্রিল, তৃতীয় জো ছিল ৪ থেকে ১০ মে ও চতুর্থ জো ছিল ২০ মে থেকে ২৬ মে। এসব জো শেষ। বাকি আছে ২ জুন থেকে ৮ জুন পঞ্চম এবং ১৯ থেকে ২৫ জুন ষষ্ঠ জো। এখন শেষ দুটি জো এর অপেক্ষায় আছেন ডিম সংগ্রহকারীরা।  

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর