বুধবার, ২৯ মে, ২০২৪ ০০:০০ টা

যুক্তরাষ্ট্রে ৪০ বিলিয়ন বিনিয়োগ করবে গ্রামীণ আমেরিকা

নিজস্ব প্রতিবেদক

মার্কিন যুক্তরাষ্ট্রের সুবিধা বঞ্চিত নারী উদ্যোক্তাদের জন্য সহজ শর্তে ও অল্প খরচে পুঁজির জোগান দিতে গ্রামীণ আমেরিকা ৪০ বিলিয়ন ডলার ঋণ বিতরণের পরিকল্পনা করেছে। এর আগে ২০০৮ সালে প্রতিষ্ঠার পর থেকে গ্রামীণ আমেরিকা মার্কিন যুক্তরাষ্ট্রের ১৪টি রাজ্যের ২৭টি শহরে ১ লাখ ৯৭ হাজারের বেশি নারী উদ্যোক্তার কাছে ৪ বিলিয়ন ডলার ক্ষুদ্রঋণ বিতরণ করেছে। স্থানীয়ভাবে ঋণ পরিশোধের হার ৯৯% এর বেশি। সংস্থাটি এখন ২০৩৩ সালের মধ্যে দেশটির দরিদ্র নারী উদ্যোক্তাদের মধ্যে নতুন করে ৪০ বিলিয়ন ডলার ঋণ বিতরণের কর্মসূচি নিয়েছে।

এদিকে মার্কিন ‘ওয়েলস ফার্গো’ প্রযুক্তি ও ডিজিটাল প্ল্যাটফরমকে আরও এগিয়ে নিতে অলাভজনক ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠান গ্রামীণ আমেরিকা ইনকরপোরেটেড (এঅও) কে আগামী তিন বছরে ৩.২৫ মিলিয়ন ডলার অনুদান দিচ্ছে। এই অনুদানের মাধ্যমে গ্রামীণ আমেরিকা ফিনিক্সে তাদের নতুন শাখা থেকে ২০২৬ সালের মধ্যে দুই সহস্রাধিক নিম্ন আয়ের মহিলাকে প্রায় ১৪ মিলিয়ন ডলার ঋণপুঁজি বিতরণ করতে পারবে। এ ছাড়া চালু হওয়ার পর থেকে ফিনিক্স শাখা থেকে এর মধ্যে ১৩০ জন নারী উদ্যোক্তার কাছে ৩ লাখ ২৭ হাজার ডলারেরও বেশি ঋণপুঁজি বিতরণ করেছে।

গ্রামীণ জানায়, দরিদ্র নারী উদ্যোক্তাদের কাছে ব্যবসায় পুঁজি হিসেবে স্বল্প খরচে প্রতি বছর ১ বিলিয়ন ডলার ঋণপুঁজি বিতরণের মাধ্যমে গ্রামীণ আমেরিকা একটি যুগান্তকারী মাইলফলক অতিক্রম করছে। এই অর্জনের মাধ্যমে মার্কিন যুক্তরাষ্ট্রের সবচেয়ে দ্রুত বর্ধনশীল ক্ষুদ্রঋণ সংস্থা হিসেবে গ্রামীণ আমেরিকার অবস্থান আরও শক্তিশালী হলো।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর