বৃহস্পতিবার, ৩০ মে, ২০২৪ ০০:০০ টা

জিয়াউর রহমানের ৪৩তম মৃত্যুবার্ষিকী আজ

নিজস্ব প্রতিবেদক

জিয়াউর রহমানের ৪৩তম মৃত্যুবার্ষিকী আজ

সাবেক রাষ্ট্রপতি ও বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ৪৩তম মৃত্যুবার্ষিকী আজ। ১৯৮১ সালের ৩০ মে চট্টগ্রাম সার্কিট হাউসে কিছু সেনাসদস্যের হাতে নির্মমভাবে নিহত হন তৎকালীন রাষ্ট্রপতি জিয়াউর রহমান। এ উপলক্ষে দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ, দুস্থদের মাঝে খাবার বিতরণ, আলোচনা সভা, সেমিনার, আলোকচিত্র প্রদর্শনী, রচনা প্রতিযোগিতা, স্বরচিত কবিতা পাঠ, বইমেলা প্রদর্শনীসহ ১৫ দিনের কর্মসূচি ঘোষণা করেছে দলটি। আজকের কর্মসূচির মধ্যে রয়েছে- ভোরে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়সহ সব মহানগর ও জেলা কার্যালয়ে দলীয় পতাকা অর্ধনমিতকরণ, কালো পতাকা উত্তোলন ও নেতা-কর্মীদের কালো ব্যাজ ধারণ। বেলা ১১টায় দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে দলের স্থায়ী কমিটি ও জাতীয় নির্বাহী কমিটির নেতাদের নিয়ে প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের কবরে পুষ্পার্ঘ্য অর্পণ,  জিয়ারত ও শ্রদ্ধা নিবেদন। এরপর রাজধানীর আগারগাঁও লায়ন চক্ষু হাসপাতালের সামনে থেকে দুস্থদের মাঝে খাবার বিতরণ কর্মসূচি শুরু করবেন মহাসচিব। দিনভর ঢাকা মহানগরীর বিভিন্ন স্থানে মহানগর বিএনপিসহ অঙ্গ ও সহযোগী সংগঠনের উদ্যোগে অসহায়-দুস্থদের মাঝে খাবার বিতরণ করা হবে।

এদিকে দলের প্রতিষ্ঠাতার মৃত্যুবার্ষিকী উপলক্ষে এক বাণীতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, শহীদ জিয়ার প্রবর্তিত কালজয়ী দর্শন ‘বাংলাদেশি জাতীয়তাবাদ’ ও তাঁর কালোত্তীর্ণ আদর্শ বাংলাদেশের মানুষের মনে প্রবল উদ্দীপনা জাগিয়ে তোলে। আমাদের জাতীয় স্বাধীনতা ও জাতীয় ঐক্য এবং বহুদলীয় গণতন্ত্রকে সুরক্ষার চেতনা, বাংলাদেশি জাতীয়তাবাদ থেকে উৎসারিত। জাতীয় জীবনের চলমান সংকটে শহীদ জিয়ার প্রদর্শিত পথ ও আদর্শ বুকে ধারণ করেই আমাদের সামনে এগিয়ে যেতে হবে এবং জাতীয় স্বার্থ, বহুমাত্রিক গণতন্ত্র এবং জনগণের অধিকার সুরক্ষায় ইস্পাতকঠিন গণঐক্য গড়ে তুলতে হবে।

দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে বিএনপির অঙ্গ-সংগঠন যুবদল, ছাত্রদল, স্বেচ্ছাসেবক দল, মুক্তিযোদ্ধা দল, শ্রমিক দল, তাঁতী দল, মৎস্যজীবী দল, কৃষক দলসহ বিভিন্ন সহযোগী সংগঠন নিজ নিজ কর্মসূচি পালন করবে। একইভাবে সারা দেশে জেলা পর্যায়ে কর্মসূচি থাকবে।

 

সর্বশেষ খবর