বৃহস্পতিবার, ৩০ মে, ২০২৪ ০০:০০ টা

পানির দাম বাড়াল ঢাকা ওয়াসা

১ জুলাই থেকে কার্যকর হবে

নিজস্ব প্রতিবেদক

পানির দাম ১০ শতাংশ বাড়ানোর ঘোষণা দিয়েছে ঢাকা পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন কর্তৃপক্ষ (ওয়াসা)। কার্যকর হবে আগামী জুলাই মাস থেকে। গতকাল গণমাধ্যমে দেওয়া ওয়াসার এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘মূল্যস্ফীতির সমন্বয়ের লক্ষ্যে’ পানির দাম বাড়ানো হয়েছে, যা ১ জুলাই থেকে কার্যকর হবে। এ সিদ্ধান্ত মিটারবিহীন হোল্ডিং, গভীর নলকূপ, নির্মাণাধীন ভবন, ন্যূনতম বিলসহ সব প্রকার (পানি ও পয়ঃ) অভিকরের ক্ষেত্রেও কার্যকর হবে।’

নতুন দরে আবাসিক গ্রাহকদের প্রতি ১ হাজার লিটারে ১৬ টাকা ৭০ পয়সা এবং বাণিজ্যিক গ্রাহকদের ৪৬ টাকা ২০ পয়সা করে দিতে হবে। এতদিন আবাসিক গ্রাহকরা ১ হাজার লিটার পানির জন্য ১৫ টাকা ১৮ পয়সা এবং একই পরিমাণ পানির জন্য বাণিজ্যিক গ্রাহকরা ৪২ টাকা বিল দিয়ে আসছিলেন।

এর আগে ২০২১ সালের জুলাইয়ে ঢাকা ওয়াসা পানির দাম বাড়িয়েছিল। ২০২২ সালে ফের পানির দাম বাড়াতে চাইলে সেটির বৈধতা চ্যালেঞ্জ করে হাই কোর্টে রিট আবেদন করা হয়। বিধি প্রণয়ন না করে ওয়াসার পানির মূল্যবৃদ্ধি কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে সে সময় রুল জারি করেন হাই কোর্ট। ফলে তখন পানির দাম বাড়েনি। ২০২০ সালের এপ্রিলে আবাসিকে প্রতি ইউনিটের দাম বেড়েছিল ২ টাকা ৯০ পয়সা।

তার আগে ২০১৯ সালের সেপ্টেম্বরে, ২০১৮ সালের জুলাইয়ে ও ২০১৭ সালের আগস্টে পানির দাম বাড়ানো হয়, ঢাকা ওয়াসা যাকে ‘মূল্য সমন্বয়’ বলে আসছে।

সর্বশেষ খবর