শুক্রবার, ৩১ মে, ২০২৪ ০০:০০ টা

জিয়াউর রহমানের ৪৩তম মৃত্যুবার্ষিকী পালিত

নিজস্ব প্রতিবেদক

জিয়াউর রহমানের ৪৩তম মৃত্যুবার্ষিকী পালিত

দিনভর নানা কর্মসূচির মধ্য দিয়ে গতকাল রাজধানীসহ সারা দেশে সাবেক রাষ্ট্রপতি ও বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ৪৩তম শাহাদাতবার্ষিকী পালন করেছে বিএনপি, তার অঙ্গ-সহযোগীসহ বিভিন্ন পেশাজীবী ও সামাজিক সংগঠন। সকালে রাজধানীর শেরেবাংলানগরে জিয়ার কবরে শ্রদ্ধানিবেদন, জিয়ারত, দোয়া মাহফিল ও মোনাজাত ছাড়াও ঢাকা মহানগরী উত্তর বিএনপি ১০ ও দক্ষিণ বিএনপি ১৬ স্পটে দুস্থ মানুষের মাঝে খাবার বিতরণ করে। এতে দলটির মহাসচিব, স্থায়ী কমিটির সদস্যসহ সিনিয়র নেতারা অংশ নেন এবং বক্তব্য দেন। পুষ্পমাল্য অর্পণের পর মাজারপ্রাঙ্গণে প্রয়াত নেতার আত্মার মাগফিরাত কামনা করে নেতা-কর্মীরা ওলামা দলের উদ্যোগে দোয়া মাহফিল ও মোনাজাতে অংশ নেন।

 বিএনপি ছাড়াও ঢাকা মহানগরী উত্তর-দক্ষিণ মুক্তিযোদ্ধা দল, যুবদল, স্বেচ্ছাসেবক দল, ছাত্রদল, কৃষক দল, মহিলা দল, তাঁতী দল, মৎস্যজীবী দল, সম্মিলিত পেশাজীবী পরিষদসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে পৃথকভাবে জিয়াউর রহমানের মাজারে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।

এ ছাড়া সকালে নয়াপল্টনে কেন্দ্রীয় এবং গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে দলীয় পতাকা অর্ধনমিত ও কালো পতাকা উত্তোলন করা হয়। নয়াপল্টন কার্যালয়ের নিচতলায় ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-ড্যাবের উদ্যোগে ফ্রি মেডিকেল ক্যাম্প খোলা হয়।

দুপুরে আগারগাঁও লায়ন চক্ষু হাসপাতাল, হাই কোর্ট মাজারপ্রাঙ্গণ, সেগুনবাগিচা, শাহজাহানপুর ও নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়সহ একাধিক স্পটে দুস্থদের মাঝে খাবার বিতরণ করেন বিএনপি মহাসচিব। এ সময় তাঁর সঙ্গে ছিলেন স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, মহানগরী দক্ষিণের আহ্বায়ক আবদুস সালাম, সদস্যসচিব রফিকুল আলম মজনু প্রমুখ। মিরপুরের পল্লবী শপিং সেন্টারসহ বিভিন্ন স্থানে দুস্থদের মধ্যে খাবার বিতরণ করে ঢাকা মহানগরী উত্তর বিএনপি ও অঙ্গ-সহযোগী সংগঠন। এ সময় উপস্থিত ছিলেন স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান, মহানগরী উত্তরের ভারপ্রাপ্ত আহ্বায়ক ফরহাদ হালিম ডোনার ও সদস্যসচিব আমিনুল হক, যুগ্ম আহ্বায়ক আনোয়ারুজ্জামান আনোয়ার, সদস্য হাজি মো. ইউসুফ, শাহ আলম, এ বি এম এ রাজ্জাক, আফতাব উদ্দিন জসিম প্রমুখ।

ভাটারায় খাবার বিতরণ করেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান। এ ছাড়া কল্যাণপুর বাসস্ট্যান্ড, গুলশান, বনানী, শাহ আলীর মাজারের সামনে দুস্থদের মাঝে খাবার বিতরণ করা হয়।

দুপুরে কাফরুল এলাকায় খাবার বিতরণ করেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। এ সময় তিনি বলেন, আজ যারা ক্ষমতায় আছেন তারা নির্বাচন নির্বাসনে দিয়েছেন। ভোটাররা কেন্দ্রে যেতে পারেন না। সবকিছু বন্দি করেছেন। অবাধ ও সুষ্ঠু নির্বাচন জাদুঘরে পাঠিয়েছেন। এ দমবন্ধ পরিস্থিতিতে আমরা বসবাস করছি। এ থেকে পরিত্রাণের জন্য জিয়াউর রহমানের আদর্শ ও সততা ধারণ করে কাজ করতে হবে। এ ছাড়া চকবাজার এলাকায় দুস্থদের মাঝে খাবার বিতরণ করেন স্থায়ী কমিটির সদস্য বেগম সেলিমা রহমান। মালিবাগ ও রামপুরায় খাবার বিতরণ করেন বিএনপির প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী।

এ ছাড়া দেশের প্রতিটি মহানগরসহ জেলা-উপজেলায় যথাযথ মর্যাদায় দিনটি পালন করে বিএনপি ও অঙ্গ-সহযোগী সংগঠন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর