শুক্রবার, ৩১ মে, ২০২৪ ০০:০০ টা

বিশ্বশান্তি ছিল বঙ্গবন্ধুর রাজনৈতিক দর্শনের অপরিহার্য অংশ

নিজস্ব প্রতিবেদক

বিশ্বশান্তি ছিল বঙ্গবন্ধুর রাজনৈতিক দর্শনের অপরিহার্য অংশ

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, বঙ্গবন্ধু বলেছিলেন বিশ্বশান্তি জীবনের মূলনীতি। নিপীড়িত, নির্যাতিত, শোষিত ও স্বাধীনতাকামী সংগ্রামী মানুষ, যে কোনো স্থানেই হোক না কেন, তাদের সঙ্গে আমি রয়েছি। বিশ্বশান্তি ছিল বঙ্গবন্ধুর রাজনৈতিক দর্শনের অপরিহার্য অংশ।

গতকাল রাজধানীর ইস্কাটন গার্ডেনে অবস্থিত বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল স্টাডিজ (বিআইআইএস) অডিটরিয়ামে আয়োজিত ‘বঙ্গবন্ধু : অ্যা চ্যাম্পিয়ন অব ওয়ার্ল্ড পিস’ শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, আমরা চাই বিশ্বের সর্বত্র শান্তি বজায় থাকুক, তাকে সুসংহত করা হোক। বিশ্বশান্তির জন্য ব্যাকুলতা ছিল বঙ্গবন্ধুর রাজনৈতিক দর্শনের অপরিহার্য অংশ। একই সঙ্গে বঙ্গবন্ধুর এসব চিন্তাধারা এবং শান্তির জন্য তাঁর আহ্বান পরবর্তী সময়ে বিশ্বব্যাপী মূল্যায়ন হয়। ১৯৭৪ সালের ২৫ সেপ্টেম্বর জাতিসংঘে বাংলায় ভাষণ দেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। সেই ভাষণজুড়ে তিনি বিশ্বশান্তির পক্ষে কথা বলেছেন। বিশ্বশান্তি পরিষদের দেওয়া ‘জুলিও কুরি’ শান্তি পদক ছিল জাতির পিতার বিশ্বমানবতার প্রতি কর্ম, ত্যাগ ও ভালোবাসার স্বীকৃতি। বিশ্বশান্তি প্রতিষ্ঠায় বঙ্গবন্ধুর মৌলিক দর্শন ও অবদানের মূল্যায়ন ছিল এই পদক।

অনুষ্ঠানে বিসের চেয়ারম্যান এ এফ এম গাওসুল আজম সরকারের সভাপতিত্বে সেমিনারে সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমসহ বিভিন্ন মন্ত্রণালয়ের কর্মকর্তা, রাষ্ট্রদূত, সামরিক-বেসামরিক কর্মকর্তা, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও নানা শ্রেণি-পেশা থেকে আগত অংশগ্রহণকারীরা বক্তৃতা করেন। স্বাগত বক্তব্য দেন বিসের মহাপরিচালক মেজর জেনারেল আবু বকর সিদ্দিক খান।

 

 

সর্বশেষ খবর