শিরোনাম
শুক্রবার, ৩১ মে, ২০২৪ ০০:০০ টা

মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে সামাজিক সুরক্ষার আওতা বাড়ছে

নিজস্ব প্রতিবেদক

আগামী ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে মূল্যস্ফীতির চাপ মোকাবিলায় সামাজিক সুরক্ষা কার্যক্রম বাড়ানো হচ্ছে বলে জানিয়েছেন অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান। একই সঙ্গে অর্থনীতিতে জলবায়ু পরিবর্তনের অভিঘাত কী হতে পারে, এবারের বাজেট উপস্থাপনের সময় এ-সংক্রান্ত একটি বিশ্লেষণ থাকবে বলেও জানান তিনি। গতকাল সচিবালয়ে নিজ দফতরে সাংবাদিকদের তিনি এ কথা বলেন। করোনা মহামারি-পরবর্তী রুশ-ইউক্রেন যুদ্ধের সময় থেকে মূল্যস্ফীতির শুরু উল্লেখ করে তিনি বলেন, তখন জ্বালানি তেলের দাম বেড়েছে। এরপর থেকে বিশ্বজুড়ে মূল্যস্ফীতির ঊর্র্ধ্বগতি চলছে। অনেক দেশে ষাট শতাংশের বেশি মূল্যস্ফীতি আছে।

মানুষকে মূল্যস্ফীতি সংক্রান্ত অভিঘাত থেকে কীভাবে বের করে নিয়ে আসব, সেজন্য সামাজিক সুরক্ষা কার্যক্রম আসছে বাজেটে বাড়ানো হচ্ছে। এবারের বাজেটে মূল্যস্ফীতির বিষয়টি যেমন গুরুত্ব পাচ্ছে, তেমনই সামাজিক সুরক্ষা কার্যক্রমের সম্প্রসারণ হচ্ছে। নিম্ন ও স্বল্পআয়ের মানুষের মধ্যে বিনামূল্যে খাদ্য বিতরণ অব্যাহত থাকবে’ বলে জানান প্রতিমন্ত্রী।

আমরা ঋণনির্ভর উন্নয়নের দিকে যাচ্ছি কি না- জানতে চাইলে প্রতিমন্ত্রী বলেন, আমরা ঋণনির্ভর উন্নয়নের দিকে যাচ্ছি না। আমাদের ডেট-জিডিপি রেশিও অনেক কম। বিভিন্ন দেশের তুলনায় আমাদের এটা অনেক কম। আমাদের ঋণ নেওয়ার সক্ষমতা অনেক আছে। আমাদের পেমেন্ট রেকর্ডও ভালো। বাংলাদেশ কখনো কোনো পেমেন্টে ডিফল্ট করেনি। আমি আশা করব, ঋণনির্ভর উন্নয়ন কথাটি বলা ঠিক না।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর