শনিবার, ১ জুন, ২০২৪ ০০:০০ টা

খুলনা-মোংলা রেলপথে সম্ভাবনার যাত্রা শুরু আজ

যশোরের বেনাপোল থেকে ট্রেনটি খুলনা হয়ে যাবে মোংলা পর্যন্ত। প্রায় ৪ হাজার কোটি টাকা ব্যয়ে নির্মিত নতুন রেলপথে খুলনা-বেতনা এক্সপ্রেসের পুরনো ট্রেন দিয়ে চলাচল শুরু হচ্ছে।

সামছুজ্জামান শাহীন, খুলনা

খুলনা-মোংলা রেলপথে সম্ভাবনার যাত্রা শুরু আজ

মোংলা বন্দর ঘিরে অর্থনৈতিক সম্ভাবনার প্রত্যাশা নিয়ে প্রতীক্ষিত খুলনা-মোংলা রেললাইনে আজ যাত্রীবাহী ট্রেন চলাচল শুরু হচ্ছে। যশোরের বেনাপোল থেকে ট্রেনটি   খুলনা হয়ে যাবে মোংলা পর্যন্ত। প্রায় ৪ হাজার কোটি টাকা ব্যয়ে নির্মিত নতুন রেলপথে  খুলনা-বেতনা এক্সপ্রেসের পুরনো ট্রেন দিয়ে চলাচল শুরু হচ্ছে। এর আগে ২০২৩ সালের নভেম্বরে খুলনার ফুলতলা থেকে মোংলা পর্যন্ত ৬৫ কিলোমিটার নতুন রেললাইনের উদ্বোধন হয়। উদ্বোধনের সাত মাস পর খুলনা-মোংলা-বেনাপোল রুটে নিয়মিত ট্রেন চলাচল শুরু হলো। নির্মাণ প্রকল্পের পরিচালক ও বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো. আরিফুল ইসলাম জানান, মোংলা বন্দরের সঙ্গে পাশের দেশ ভারত, নেপাল, ভুটানের রেল যোগাযোগ প্রতিষ্ঠা, সুন্দরবনে পর্যটক আকৃষ্ট করা, রেলের নেটওয়ার্ক সম্প্রসারণ ও রাজস্ব বৃদ্ধির লক্ষ্যে খুলনা-মোংলা রেলপথ প্রকল্পটি বাস্তবায়ন করা হয়। এতে কম খরচে মালামাল পরিবহন করা সম্ভব হবে। তিনি বলেন, পুরনো ট্রেন দিয়ে বেনাপোল-খুলনা-মোংলা রুটে ট্রেন চলাচল শুরু হলেও আসন্ন কোরবানির ঈদের পর এ রুটে নতুন ট্রেন সংযোজন করা হবে। এদিকে খুলনা-মোংলা রেলপথ চালুর বিষয়টিকে এ অঞ্চলের ব্যবসায়ীরা ইতিবাচক দৃষ্টিতে দেখছেন। তাদের অভিমত, এতে মোংলা বন্দর ব্যবহারে অর্থনৈতিক কর্মকান্ডে গতিশীলতা বাড়বে।

২০১১ সালের ২১ ডিসেম্বর খুলনা-মোংলা রেলপথ প্রকল্প একনেকে পাস হয়। নির্মাণকাজ শুরু হয় ২০১৭ সালের সেপ্টেম্বরে। প্রকল্প কাজে সময় লেগেছে সাড়ে ছয় বছর।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর