শনিবার, ১ জুন, ২০২৪ ০০:০০ টা

দংশনের পর সাপ হাতে হাসপাতালে হাজির কৃষক

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

রাজশাহীতে বিষধর সাপ রাসেল ভাইপার দংশন করে হেফজুল আলী (৪৫) নামে এক কৃষককে। এতে আতঙ্কিত না হয়ে ওই অবস্থায় বিষধর সাপটি পিটিয়ে মারেন এবং একে হাতে ঝুলিয়ে নিয়েই হাসপাতালে দৌড়ে পৌঁছান তিনি। গতকাল সকাল ১০টার দিকে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে এভাবেই সাপসহ উপস্থিত হন হেফজুল আলী। তিনি রাজশাহীর চারঘাট উপজেলার পিরোজপুর গ্রামের জসিম প্রামাণিকের ছেলে।

জানা যায়, গতকাল সকাল ৮টার দিকে পিরোজপুর গ্রামে কৃষিজমিতে ধান কাটার কাজ করছিলেন হেফজুলসহ কয়েক কৃষক। একপর্যায়ে রাসেল ভাইপার হেফজুলের গালে ছোবল দেয়। এতে হেফজুল ভয় না পেয়ে সাপটি পিটিয়ে মেরে ফেলেন। পরে ওই সাপসহ দ্রুত চারঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ছুটে যান। সেখান থেকে তাকে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে পাঠানো হয়। বেলা ১১টার দিকে তিনি মৃত রাসেল ভাইপারসহ রামেক হাসপাতালে যান। তখনো তিনি সাপটির লেজ ধরে ঝুলিয়ে রেখেছিলেন হাতে। তিনি নিজেই কাউন্টার থেকে টিকিট কেটে ভর্তি হন ১৬ নম্বর ওয়ার্ডে। এ দুঃসাহসিক কান্ড দেখে সবাই তার দিকে অবাক দৃষ্টিতে তাকিয়ে থাকেন।

হাতে করে সাপ ঝুলিয়ে হাসপাতালে আসার কারণ জানতে চাইলে কৃষক হেফজুল বলেন, ‘দংশনের পর সাপটি মেরে সাপসহ উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে যাই। কিন্তু সেখান থেকে চিকিৎসকরা আমাকে রাজশাহী মেডিকেলে যাওয়ার পরামর্শ দেন। পরে রামেক হাসপাতালে এসে ভর্তি হই। ধারণা ছিল, চিকিৎসকরা সাপ দেখলে দ্রুত সঠিক ওষুধ (অ্যান্টিভেনম) দিতে পারবেন।’ চিকিৎসকরা জানিয়েছেন, হেফজুলের অবস্থা বর্তমানে ভালো। অনেকেই সাপে দংশনের পর কবিরাজ কিংবা ওঝার কাছে যান, তিনি তা না করে হাসপাতালে চলে এসেছেন। এটি তার সঠিক সিদ্ধান্ত ছিল।

এদিকে গত সপ্তাহেই রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে সাপের দংশনে চিকিৎসা নিতে আসা চাঁপাইনবাবগঞ্জের এক রোগী মারা গেছেন। এর আগে একই উপজেলায় রাসেলস ভাইপারের দংশনে রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীর মৃত্যু হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর