সোমবার, ৩ জুন, ২০২৪ ০০:০০ টা

এসডিজি বাস্তবায়নে ভূমিকা রাখছে মেগা প্রকল্প

সেমিনারে বক্তারা

নিজস্ব প্রতিবেদক

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়নে বড় ভূমিকা রাখছে দেশের মেগা উন্নয়ন প্রকল্প। কেননা এসব প্রকল্প বাস্তবায়নের ফলে অর্থনৈতিক অগ্রগতির সঙ্গে সহজ যোগাযোগ এবং যাতায়াত ব্যবস্থা নিশ্চিত হচ্ছে। এতে দূর হচ্ছে গ্রাম শহরের মধ্যে বৈষম্য। অবকাঠামোগতভাবে একটি দেশ যত বেশি অগ্রগতি অর্জন করবে, ততই অর্থনীতিতে ইতিবাচক প্রভাব পড়বে। উন্নত অর্থনীতি এবং জোরালো গণতান্ত্রিক চর্চায় অবাধ তথ্যের প্রবাহ নিশ্চিত করতে হবে। পাশাপাশি তথ্য অধিকার আইনের বাস্তবায়ন হলে দুর্নীতি অনেকাংশে কমে আসবে। গতকাল রাজধানীর দারুস সালামে জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট সম্মেলন কক্ষে ‘এসডিজির লক্ষ্যসমূহ বাস্তবায়নে গণমাধ্যমের ভূমিকা’ শীর্ষক সেমিনারে বক্তারা এ কথা বলেন। ডেভেলপমেন্ট জার্নালিস্ট ফোরাম অব বাংলাদেশের (ডিজেএফবি) ৩০ জন সদস্য এই সেমিনারে অংশ নেন। এ ছাড়া তথ্য মন্ত্রণালয়ের বিভিন্ন পর্যায়ে কর্মকর্তারাও উপস্থিত ছিলেন। জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট আয়োজিত সেমিনারে প্রধান অতিথি ছিলেন বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এবং বাংলাদেশ সার্ভিসেস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আতিকুর রহমান। জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের পরিচালক এ কে এম আজিজুল হক এতে সভাপতিত্ব করেন।

সেমিনারে অংশ নেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. আসাদুজ্জামান, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) উপপরিচালক মো. আলমগীর হোসেন। এই আয়োজনের জন্য জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটকে ধন্যবাদ জানান ডেভেলপমেন্ট জার্নালিস্ট ফোরাম অব বাংলাদেশের (ডিজেএফবি) সভাপতি হাদিম-উজ-জামান ও সহসভাপতি সাহানোয়ার সাইদ শাহীন। 

সেমিনারে বক্তারা বলেন, উন্নত অর্থনীতি ও জোরালো গণতান্ত্রিক চর্চায় অবাধ তথ্যপ্রবাহ নিশ্চিত করতে হবে। তাহলেই স্বচ্ছতা ও জবাবদিহিতা রক্ষা করা সম্ভব। যা সুশাসন প্রতিষ্ঠায় ভূমিকা রাখবে। তবে তথ্য অধিকার আইনের বাস্তবায়ন হলে দুর্নীতি কমবে। এ ছাড়া এসডিজি বাস্তবায়নে যার যার অবস্থান থেকে কাজ করে যেতে হবে। বাংলাদেশ এমডিজির অনেক সূচকেই সাফল্য অর্জন করেছে।

সর্বশেষ খবর