শিরোনাম
সোমবার, ৩ জুন, ২০২৪ ০০:০০ টা

যুক্তরাজ্যে আরও বেশি বাংলাদেশের পণ্য নেওয়ার আহ্বান ডিসিসিআইর

নিজস্ব প্রতিবেদক

ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) সভাপতি আশরাফ আহমেদ বলেছেন, ২০২৩-২৪ অর্থবছরে বাংলাদেশ ও যুক্তরাজ্যের দ্বিপক্ষীয় বাণিজ্যের পরিমাণ ছিল ৫ দশমিক ৭৩ বিলিয়ন মার্কিন  ডলার। যেখানে আমদানি-রপ্তানির রেসিও ছিল যথাক্রমে ৪১৫ দশমিক ৩২ মিলিয়ন এবং ৫ দশমিক ৩১ বিলিয়ন মার্কিন ডলার। এ সময় আরও বেশি হারে বাংলাদেশের পণ্য আমদানির জন্য যুক্তরাজ্যের প্রতি আহ্বান জানান তিনি। গতকাল বাংলাদেশে নিযুক্ত যুক্তরাজ্যের হাইকমিশনার সারাহ কুকের সঙ্গে ডিসিসিআইর দ্বিপক্ষীয় মতবিনিময় সভায় তিনি এ আহ্বান জানান। জবাবে ব্রিটিশ হাইকমিশনার সারাহ কুক বলেন, কৃষি, সি-ফুড, চামড়াজাত পণ্য এবং হালকা-প্রকৌশল বিশেষ করে বাইসাইকেল প্রভৃতি পণ্য যুক্তরাজ্যের বাজারে রপ্তানির প্রচুর সম্ভাবনা রয়েছে। এ জন্য বাংলাদেশি উদ্যোক্তাদের এগিয়ে আসার আহ্বান জানান তিনি। এ ছাড়াও রপ্তানি পণ্যের বাজার সম্প্রসারণে উৎপাদিত পণ্যের গুণগত মান বাজায় রাখার ওপর আরও বেশি মনোনিবেশ করার পরামর্শ দেন।

হাইকমিশনার আরও বলেন, বাংলাদেশের এলডিসি উত্তরণ পরবর্তী সময়ে চ্যালেঞ্জ মোকাবিলায় তার দেশ প্রয়োজনীয় সহযোগিতা অব্যাহত রাখবে। এলডিসি-পরবর্তী সময়ে বাংলাদেশের রপ্তানি বাজার ধরে রাখতে হলে বাংলাদেশকে তৈরি পোশাক ছাড়াও অন্যান্য রপ্তানি পণ্যের বহুমুখীকরণের কোনো বিকল্প নেই।

ঢাকা চেম্বার সভাপতি এলডিসি উত্তরণ পরবর্তী সময়ে দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণে দ্বিপক্ষীয় চুক্তি স্বাক্ষরে সরকারি পর্যায়ের উদ্যোগ গ্রহণেরও দাবি জানান। তিনি বলেন, ফাইন্যান্স, স্বাস্থ্যসেবা, ফিনটেক, বিপিও, বিপিএস, পর্যটন এবং শিক্ষা খাতে দুই দেশের অর্থনৈতিক সহযোগিতা আরও সম্প্রসারণের যথেষ্ট সুযোগ রয়েছে। এ ছাড়া তথ্য-প্রযুক্তি খাতে উদ্ভাবন ও দক্ষতা উন্নয়ন, আর্কিটেকচার এবং স্বাস্থ্যসেবা খাতে যৌথ বিনিয়োগের ভালো সম্ভাবনা রয়েছে। ইতোমধ্যে বাংলাদেশের বিভিন্ন খাতে যুক্তরাজ্যের প্রায় ৩ দশমিক ০৪ বিলিয়ন ডলার বিনিয়োগ রয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

সর্বশেষ খবর