মঙ্গলবার, ৪ জুন, ২০২৪ ০০:০০ টা

সাবেক ছাত্রনেতা শফী আহমেদ আর নেই

নিজস্ব প্রতিবেদক

সাবেক ছাত্রনেতা শফী আহমেদ আর নেই

নব্বইয়ের স্বৈরাচারবিরোধী গণ-আন্দোলনে সর্বদলীয় ছাত্র ঐক্যের নেতা শফী আহমেদ মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। গতকাল বিকালে রাজধানীর উত্তরায় নিজ বাসভবনে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তাঁর বয়স হয়েছিল ৬২ বছর। স্ত্রী ও দুই পুত্রসন্তানসহ তিনি অসংখ্য শুভাকাক্সক্ষী রেখে গেছেন। তাঁর মৃত্যুতে শোক জানিয়েছেন আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ছাত্র শফী আহমেদ নব্বইয়ের ছাত্র আন্দোলনের সময় জাসদপন্থি ছাত্রলীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ছিলেন। এরপর তিনি আওয়ামী লীগে যোগ দেন। আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির সহ সম্পাদক ছিলেন শফী আহমেদ। পরে দলটির মুক্তিযুদ্ধবিষয়ক উপকমিটির সদস্য হন। ২০০৭ সালের বাতিল হওয়া নির্বাচনে নেত্রকোনা-৪ আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছিলেন তিনি। এরপর গত চারটি সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন চেয়েছিলেন কিন্তু পাননি। সর্বশেষ ২০২৪ সালের জানুয়ারিতে অনুষ্ঠিত দ্বাদশ সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হয়েছিলেন শফী আহমেদ। তবে তাঁর মনোনয়ন ফরম বাতিল হয়ে যায়।

জানাজা : নব্বইয়ের স্বৈরাচারবিরোধী ছাত্র-গণঅভ্যুত্থানের অন্যতম সংগঠক শফী আহমেদের প্রথম জানাজার নামাজ হয়েছে গতকাল রাত সাড়ে ১০টায় উত্তরা ৭ নম্বর সেক্টর মসজিদে। আজ সকাল ১০টায় লাশ নেওয়া হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে। বেলা সাড়ে ১১টায় সর্বস্তরের শ্রদ্ধা নিবেদনের জন্য রাখা হবে কেন্দ্রীয় শহীদ মিনারে।

জোহরের নামাজের পর দ্বিতীয় জানাজার নামাজ হবে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদে। এরপর শফী আহমেদের নিজ বাড়ি নেত্রকোনা সদরের মুক্তার পাড়া মাঠে মাগরিবের নামাজের পর তৃতীয় জানাজার নামাজ শেষে সাতপাই কবরস্থানে বাবা-মায়ের কবরে তাকে চিরনিদ্রায় শায়িত করা হবে।

সর্বশেষ খবর