বুধবার, ৫ জুন, ২০২৪ ০০:০০ টা

বাজেট মানে আরেক দফা মূল্যবৃদ্ধি

রংপুরে নাগরিক ভাবনা

নিজস্ব প্রতিবেদক, রংপুর

বাজেট অনেকের কাছে আতঙ্কের নাম মন্তব্য করে রংপুরের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ বলেছেন- প্রতিবছর বাজেটের জাঁতাকলে গরিব মানুষ পিষ্ট হলেও কোনো পদক্ষেপ নেই। মধ্যবিত্ত ও নিম্নবিত্ত মানুষের কাছে বাজেট মানে- নিত্যপণ্যের দাম আরেক দফা বাড়া। সরকার কোনো পণ্যের দাম বাড়ায় আবার কোনোটার কমায়। যেসব পণ্যের দাম কমে তার প্রভাব বাজারে খুব একটা পড়ে না। তবে যেসব পণ্যের দাম বাড়ে তার প্রভাবে মানুষের আয় না বাড়লেও ব্যয় বেড়ে যায় অনেক। ফলে সংসার চালাতে হিমশিম খেতে হয় অনেককে। তাই বাজেট এখন অনেকের কাছে আতঙ্কের নাম।

রংপুর নগরীর একটি বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত রমজান আলী নামে একজন বলেন- নিত্যপ্রয়োজনীয় পণ্যের লাগামহীন দামে হিমশিম খাচ্ছি। এ অবস্থায় বাজেট নিয়ে চিন্তায় আছি। এমন অভিব্যক্তি অনেকের। তাদের ভাষ্য- জনগণের আশা-আকাক্সক্ষা, প্রত্যাশা ও সময়ের বাস্তব চাহিদা মোকাবিলায় প্রতিবছর বাজেট প্রণীত হলেও তার সুষ্ঠু ও পরিপূর্ণ বাস্তবায়ন কখনোই দেখা যায় না। জেলা সুজনের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আকবর হোসেন বলেন, বাজেট বলতে এদেশের মানুষের ধারণা নির্দিষ্ট কিছু পণ্যের দাম কমল আবার কিছু পণ্যের দাম বাড়ল। কিছু দ্রব্যের ওপর শুল্ক বৃদ্ধি আবার কিছু দ্রব্যের ওপর শুল্ক কম। এর বাইরে কিছু ভাবা যায় না। আসলেই কী বাজেট কিছু পণ্যের দাম বৃদ্ধি অথবা কমা-  তা কখনোই নয়। তৃণমূল পর্যায়ের মানুষের চাহিদা ও পরামর্শের আলোকে বাজেট প্রণীত হলে এদেশের জনগণের ভাগ্যোন্নয়ন সম্ভব। মাঠপর্যায়ে মতামত গ্রহণ না করে চেয়ার টেবিলে বসে বাজেট প্রণয়ন করলে তার ফলাফল লাভ ও মূল্যায়ন থেকে তৃণমূল পর্যায়ে জনগণ বঞ্চিত এবং বৈষম্যের শিকার হতে বাধ্য। বিশেষ করে উত্তরাঞ্চলের বৃহত্তর রংপুর ও দিনাজপুরের মানুষ। এ অঞ্চলে কৃষিতে ব্যাপক সম্ভাবনা থাকা সত্ত্বেও সুষ্ঠু বাজেট প্রণয়ন না হওয়ার কারণে রংপুর অঞ্চলের মানুষের কর্মসংস্থান ও জীবনযাত্রার মান পিছিয়ে পড়ছে।

রংপুর, দিনাজপুর, গাইবান্ধা, লালমনিরহাট, কুড়িগ্রাম, নীলফামারী, ঠাকুরগাঁওয়ের মানুষ বঞ্চিত হচ্ছে। জিনিসপত্রের দাম বেশি এবং আয় না বাড়ায় নিম্নবিত্ত ও মধ্যবিত্ত গোষ্ঠীর জীবনে অনিশ্চয়তা প্রকট হয়ে ওঠে। রংপুরের বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, বাজেট ষোষণার আগেই কিছু কিছু পণ্যের দাম বাড়িয়ে দেওয়া হচ্ছে।  এক শ্রেণির ব্যবসায়ী কোন পণ্যের দাম বাড়তে পারে তা অনুমান করে ওই সব পণ্য মজুত করতে শুরু করেছেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর