শুক্রবার, ৭ জুন, ২০২৪ ০০:০০ টা

আইসিটির ১৯ খাত করমুক্ত

নিজস্ব প্রতিবেদক

আইসিটির ১৯ খাত করমুক্ত

স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে ২০২৪-২৫ অর্থবছরে প্রস্তাবিত বাজেটে তথ্যপ্রযুক্তির (আইসিটি) ১৯টি খাত করমুক্ত থাকছে। দেশীয় ব্যবসা থেকে আয় ও ব্যক্তিপর্যায়ে ব্যবসায়িক কার্যক্রম স্বল্প সময়ের মধ্যে ক্যাশলেস করার শর্তে এ খাতগুলো করমুক্ত রাখার প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

করমুক্ত রাখার প্রস্তাব করা খাতগুলো হলো- এআই বেজড সলিউশন ডেভেলপমেন্ট, ব্লকচেইন বেজড সলিউশন ডেভেলপমেন্ট, রোবোটিকস প্রসেস আউটসোর্সিং, সফটওয়্যার অ্যাজ অ্যা সার্ভিস, সাইবার সিকিউরিটি সার্ভিস, ডিজিটাল ডাটা অ্যানালাইটিকস ও ডাটা সায়েয়েন্স, মোবাইল অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট সার্ভিস, সফটওয়্যার ডেভেলপমেন্ট ও কাস্টমাইজেশন, সফটওয়্যার টেস্ট ল্যাব সার্ভিস, ওয়েব লিস্টিং, ওয়েবসাইট ডেভেলপমেন্ট ও সার্ভিস, আইটি সহায়তা ও সফটওয়্যার মেইনটেন্যান্স সার্ভিস, জিওগ্রাফিক ইনফরমেশন সার্ভিস, ডিজিটাল অ্যানিমেশন ডেভেলপমেন্ট, ডিজিটাল গ্রাফিকস ডিজাইন, ডিজিটাল ডেটা অ্যান্ট্রি ও প্রসেসিং, ই-লার্নিং প্ল্যাটফর্ম ও ই-পাবলিকেশন, আইটি ফ্রিল্যান্সিং, কল সেন্টার সার্ভিস, ডকুমেন্ট কনভারশন, ইমেজিং ও ডিজিটাল আর্কাইভিং।

অর্থমন্ত্রী বলেন, তথ্যপ্রযুক্তি সক্ষম পরিষেবা খাতের উদ্যোক্তারা অতিরিক্ত তিন বছরের কর ছাড় পাবেন। তবে শর্ত অনুযায়ী, তাদের সব আর্থিক লেনদেন ব্যাংকের মাধ্যমে পরিচালনা করতে হবে। নগদ অর্থের পরিবর্তে ব্যাংক লেনদেন ব্যবহার করা ব্যক্তি ও প্রতিষ্ঠানের জন্য সরকার করসুবিধা দেওয়ার পরিকল্পনা করছে। এ পদক্ষেপের লক্ষ্য, ক্যাশলেস অর্থনীতিকে উৎসাহিত করা এবং আর্থিক লেনদেনকে আরও আনুষ্ঠানিক করা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর