শিরোনাম
শুক্রবার, ৭ জুন, ২০২৪ ০০:০০ টা

মোবাইল ব্যবহারে খরচ বাড়ছে

নিজস্ব প্রতিবেদক

২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে মুঠোফোনে কথা বলা ও ইন্টারনেট সেবার ওপর সম্পূরক শুল্ক বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। টকটাইম ও ইন্টারনেট সেবার ওপর সম্পূরক শুল্ক ৫ শতাংশ বাড়িয়ে ২০ শতাংশ করা এবং সিমের মূল্য সংযোজন কর ১০০ টাকা বাড়িয়ে ৩০০ টাকা করার প্রস্তাব করা হয়েছে। অর্থমন্ত্রী বলেন, মোবাইল ফোনো কথা বলা ও ইন্টারনেট সেবার ওপর সম্পূরক শুল্ক ১৫ শতাংশের পরিবর্তে ২০ শতাংশ নির্ধারণ করার প্রস্তাব করছি। এ ছাড়াও প্রতিটি সিমকার্ড সরবরাহের বিপরীতে বিদ্যমান মূল্য সংযোজন কর ২০০ টাকার পরিবর্তে ৩০০ টাকা নির্ধারণ করার প্রস্তাব করছি।

আগে মোবাইল ফোনের কলরেটের ওপর ১৫ শতাংশ ভ্যাট এবং ১৫ শতাংশ সম্পূরক শুল্ক দিতে হতো। এখন নতুন করে আরও ৫ শতাংশ বাড়ানো হয়েছে। এর সঙ্গে ভোক্তাদের ১ শতাংশ সারচার্জ দিতে হবে। ফলে একজন গ্রাহক এখন ১০০ টাকা রিচার্জ করলে ভ্যাট ও সম্পূরক শুল্ক কেটে নেওয়ার পর ৬৯ টাকা ৩৫ পয়সার কথা বলা বা ইন্টারনেট সেবা নিতে পারবেন। বাজেট ঘোষণার পরপরই নতুন এ শুল্ক হার কার্যকর হবে বলে মোবাইল ফোন অপারেটরদের পক্ষে জানানো হয়েছে।

উল্লেখ্য, ২০১৫-১৬ অর্থবছরে মুঠোফোনে কথা বলার ওপর প্রথমবারের মতো ৩ শতাংশ সম্পূরক শুল্ক আরোপ করা হয়েছিল। পরে তা একাধিক দফায় বাড়িয়ে ১৫ শতাংশ করা হয়।

সর্বশেষ খবর