শনিবার, ৮ জুন, ২০২৪ ০০:০০ টা

কালো টাকা সাদা করলে দুর্নীতি আরও বাড়বে

-ব্যারিস্টার জমির উদ্দিন

নিজস্ব প্রতিবেদক

সাবেক স্পিকার ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার জমির উদ্দিন সরকার বলেছেন, বাজেটে দেখলাম লুটপাটের কালো টাকা ১৫ শতাংশ ট্যাক্স দিয়ে সাদা করা যাবে। কর দিয়ে যদি টাকা বৈধ করা যায়, আমরা যারা খেটে খাওয়া মানুষ, ট্যাক্স দিচ্ছি; তাহলে আমাদের সঙ্গে তো তাদের তফাতটা বেশি না। দুর্নীতি করে টাকা রাখবে, আর সেই টাকা বাজেয়াপ্ত হবে না। ট্যাক্স দিয়েই যদি সাদা করা যায়- তাহলে তো দুর্নীতি আরও বাড়বে।

গতকাল জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সাবেক সভাপতি মরহুম এ জে মোহাম্মদ আলীর স্মরণসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এ স্মরণসভার আয়োজন করে বাংলাদেশ সম্মিলিত পেশাজীবী পরিষদ। এতে সভাপতিত্ব করেন পেশাজীবী পরিষদের আহ্বায়ক  অধ্যাপক ডা. এ জেড এম জাহিদ হোসেন।

সাবেক এই স্পিকার আরও বলেন, কালো টাকা সাদা করার যে বিধান, সরকারকে বলি-আইনটা করার সময় যেন কষ্ট করে অর্জন করা টাকা আর অবৈধভাবে সংগ্রহ করা টাকার মধ্যে পার্থক্য থাকে। এ সময় তিনি সাবেক অ্যাটর্নি জেনারেল, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি মরহুম অ্যাডভোকেট এ জে মোহাম্মদ আলীর সততার জীবনযাপনের চিত্র তুলে ধরেন। তিনি বলেন, বাবার মতো তিনিও সত্যের পক্ষে অবিচল ছিলেন। তার বাবা জীবনে কোনো জজকে তোষামোদ করেননি। মোহাম্মদ আলী বিনা পারিশ্রমিকে দলীয় নেতা-কর্মীদের মামলার আর্গুমেন্ট করতেন।

সম্মিলিত পেশাজীবী পরিষদের সদস্যসচিব সাংবাদিক কাদের গনির সঞ্চালনায় সভায় আরও বক্তব্য রাখেন বিএনপির ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট জয়নাল আবেদীন, বিএফইউজের একাংশের সভাপতি রুহুল আমিন গাজী, মরহুম অ্যাডভোকেট এ জে মোহাম্মদ আলীর ছেলে খন্দকার রিয়াজ হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সাদা দলের আহ্বায়ক অধ্যাপক ড. লুৎফর রহমান, ডিইউজের একাংশের সভাপতি শহিদুল ইসলাম প্রমুখ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর