মঙ্গলবার, ১১ জুন, ২০২৪ ০০:০০ টা

অর্থনৈতিক সংকটে বাজেট আশা জাগাতে পারেনি

বাজেট নিয়ে ওয়ার্কার্স পার্টির মন্তব্য

নিজস্ব প্রতিবেদক

বর্তমান অর্থনৈতিক সংকটে একটি আশা জাগানিয়া সাহসী বাজেট দেখতে চাইলেও ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেট বিশেষ কোনো আশা জাগাতে পারেনি বলে মন্তব্য করেছে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি।

গতকাল জাতীয় প্রেস ক্লাবে বাজেট পরবর্তী এক সংবাদ সম্মেলনে এমন মন্তব্য করা হয়। এতে সভাপতিত্ব করেন ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন। লিখিত বক্তব্য পাঠ করেন সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা। লিখিত বক্তব্যে বলা হয় অর্থমন্ত্রীর রাজনৈতিক সদিচ্ছা ও বাজেট প্রস্তাবনার মধ্যে মিল নেই। বিদ্যমান অর্থনৈতিক সংকট দূর করতে জনগণকেই এগিয়ে আসতে হবে। অর্থনীতির বর্তমান অবস্থা ও বাজেট প্রস্তাবনার আলোকে আমরা পাঁচ দফা দাবি তুলে ধরছি। দাবি আদায়ে ওয়ার্কার্স পার্টির উদ্যোগে আগামী ২৫ জুন জেলা-উপজেলায় সভা-সমাবেশ, স্মারকলিপি পেশ ও বিক্ষোভ কর্মসূচি পালন করা হবে। এতে বাম গণতান্ত্রিক প্রগতিশীল দলগুলোকেও ঐক্যবদ্ধভাবে এগিয়ে আসার আহ্বান জানানো হয়।

দাবিগুলো হলো- নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্য জনগণের ক্রয়ক্ষমতার মধ্যে রেখে এ পর্যন্ত গৃহীত ব্যবস্থার পাশাপাশি পূর্ণ রেশনিং ব্যবস্থা চালু করা; রাষ্ট্রীয় ক্ষমতার অপব্যবহার করে দুর্নীতির মাধ্যমে অর্থ-সম্পদ অর্জনকারীদের খুঁজে বের করে শাস্তি ও তাদের অর্থ-সম্পদ বাজেয়াপ্ত করার জন্য ‘বিশেষ কমিশন’ গঠন করা; ব্যাংকিং খাতে নৈরাজ্য ও লুটপাট বন্ধ করে সুশাসন ফিরিয়ে আনতে অবিলম্বে ‘ব্যাংক কমিশন’ গঠন করা; অর্থ পাচার রোধ, পাচারকৃত অর্থ ফিরিয়ে আনতে বিশেষ ব্যবস্থা গ্রহণ এবং ঋণখেলাপিদের চিহ্নিত করে অর্থ আদায় ও ইচ্ছাকৃত ঋণখেলাপিদের বিশেষ ট্রাইব্যুনাল গঠন করে বিচারের ব্যবস্থা করা।

সর্বশেষ খবর